গাজীপুরে শতবর্ষ রোভার মুট উদ্বোধন

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৮, ২০:২৬

গাজীপুর প্রতিনিধি

‘শতবর্ষে রোভারিং, সুনাগরিক প্রতিদিন’ প্রতিপাদ্যে জমকালো আয়োজনের মধ্য দিয়ে গাজীপুরের বাহাদুরপুর রোভার পল্লীতে বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের শতবর্ষ রোভার মুট ২০১৮ এর পর্দা উন্মোচিত হল। মঙ্গলবার বিকেলে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল এমপি শতবর্ষ রোভার মুটের উদ্বোধন করেন। 

শতবর্ষ রোভার মুট উদযাপন কমিটির আহ্বায়ক ও রোভার অঞ্চলের প্রাক্তন সম্পাদক আফজাল হোসেনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান স্কাউট ব্যাক্তিত্ব হিসেবে বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও দুর্নীতি দমন কমিশনের কমিশনার (অনুসন্ধান) ড. মোজাম্মেল হক খান এবং বিশেষ স্কাউট ব্যক্তিত্ব হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ও বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সভাপতি প্রফেসর ড. হারুন-অর-রশিদ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সম্পাদক এ কে এম সেলিম চৌধুরী।

অনুষ্ঠানে সদস্য জাহিদ আহসান রাসেল বলেন, রোভার স্কাউটরা দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে রোভার স্কাউটদেরকেও এগিয়ে আসতে হবে। লেখা পড়ার পাশাপাশি রোভারদেরকে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করতে হবে।
 
আয়োজকরা জানান, রোভারিংয়ের শতবর্ষ পূর্তি (১৯১৮-২০১৮) উপলক্ষে আয়োজিত রোভার মুটে দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় ২৫০০ রোভার এবং ৫০০ কর্মকর্তা ও স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করে। এছাড়াও বেশ কয়েকটি আন্তর্জাতিক রোভার দল মুটে অংশগ্রহণ করে। 

রোভাররা আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত সু-প্রভাত বাংলাদেশ, তাঁবুকলা, হাইকিং, ইউথ ভয়েস, ক্যাম্প ফায়ার, বাধা অতিক্রম, সমাজ সেবাসহ বিভিন্ন চ্যালেঞ্জে অংশ নিয়ে তাদের ব্যক্তিগত দক্ষতা ও নেতৃত্বের গুণাবলি অর্জন করবে। মুটের অন্যান্য কর্মসূচির মধ্যে পিআরএস রি-ইউনিয়ন, প্রাক্তন রোভার রি-ইউনিয়ন, উডব্যাজ রি-ইউনিয়ন, ইন্টান্যাশনাল নাইট প্রভৃতি অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, বছরের শুরু থেকেই দেশব্যাপী রোভারিংয়ের শতবর্ষের বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে বৃক্ষরোপন, রক্তদান ও রক্তের গ্রুপিং, শতবর্ষ মেট কোর্স, শতবর্ষ বেসিক কোর্স, জেলা, বিভাগ ও কেন্দ্রীয় পর্যায়ে ১০ টি ইভেন্টে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতার মাধ্যমে প্রতিভা অন্বেষণ প্রভৃতি। এ ছাড়াও দেশের প্রতিটি জেলা থেকে ঢাকামুখি সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়। সেখানে প্রায় সাতশ রোভার অংশগ্রহণ করে। র‌্যালিতে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, দূর্নীতি, উচ্ছেদ ও শিক্ষা বিস্তারের বিভিন্ন স্লোগান উচ্চারিত ও প্রদর্শিত হয়।

আগামী ৭ ডিসেম্বর সন্ধ্যা ৬ টায় বর্ণাঢ্য মহাতাঁবু জলসার মধ্য দিয়ে শেষ হবে শতবর্ষ রোভার মুট।

পিডিএসও/অপূর্ব