ঠাকুরগাঁও প্রতিনিধি

  ২২ নভেম্বর, ২০১৮

ঠাকুরগাঁওয়ে আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছিল বিদেশি ছবি

ঠাকুরগাঁও ফটোগ্রাফিক সোসাইটির পাঁচদিন ব্যাপী ‘আলোকচিত্র প্রদর্শনী’ শেষ হয়েছে। এই আলোকচিত্র প্রদর্শনীতে এবার স্থান পেয়েছিল ভারত, ড্রেনমার্কসহ বেশ কয়েকটি দেশের ছবি। দেশের বিভিন্ন স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সব বয়সের আলোকচিত্রীদের তোলা ১০৪টি ছবি প্রদর্শনীতে স্থান পায়।

মুক্তিযুদ্ধ, দেশীয় ঐতিহ্য, জীবন, প্রকৃতিসহ নানা বিষয়ের ওপর ছবি প্রদর্শন করা হয়। এসব আলোকচিত্র দেখার জন্য অসংখ্য মানুষ প্রতিদিন ভিড় করেছিল ঠাকুরগাঁও জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে।

গত শুক্রবার ঠাকুরগাঁও ফটোগ্রাফিক সোসাইটির আয়োজনে দ্বিতীয় বারের মতো জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে পাঁচদিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়ে মঙ্গলবার শেষ হয়।

মঙ্গলবার সন্ধ্যায় ঠাকুরগাঁও জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে পাঁচদিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠিত হয়। ঠাকুরগাঁও ফটোগ্রাফিক সোসাইটির সহ-সভাপতি মুসা রাখালের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন, ঠাকুরগাঁও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শীলাব্রত কর্মকার, অতিরিক্ত পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, ঠাকুরগাঁও ফটোগ্রাফিক সোসাইটির সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

পাঁচ দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীতে প্রথম স্থান পেয়েছেন তামজিদ আলম টোকেন, দ্বিতীয় স্থান পেয়েছেন খায়রুল ইসলাম (ঢাকা), তৃতীয় স্বপ্নীল দত্ত, ৪র্থ খায়রুল ইসলাম (সিলেট), ৫ম লিসান আসিব খান, ৬ষ্ঠ আবু কাইয়ুম খাজা, ৭ম নিশাত নুজহাত ইসলাম, ৮ম শাওন সরকার, ৯ম এহসান রিহান (দুবাই) এবং ১০ম স্থান পেয়েছেন শুভ্রজিৎ বিশ্বাস (ভারত)।

আলোকচিত্র দেখতে আসা সাইফুল ইসলাম বলেন, ‘এ রকম একটি জমকালো আয়োজনে ঠাকুরগাঁওয়ে আলোকচিত্র প্রদর্শনী আমাদের অভিভূত করেছে। পাশাপাশি আলোকচিত্রীদের ছবি দেখে অনেক কিছুই জানতে পেরেছি।’

শহরের আশ্রমপাড়া মহল্লার নাসরিন আক্তার বলেন, ‘আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে আমাদের জানা-অজানা নানা বিষয়গুলো তুলে ধরা হয়েছে। এতে করে আমরা ও শিশুরা অনেক কিছুই জানতে পেরেছি।’

আলোকচিত্র প্রদর্শনীতে অংশ নেওয়া চুয়াডাঙ্গা থেকে আগত ইসমাইল হোসেন বলেন, ‘এই প্রদর্শনীতে আমার একটি ছবি রয়েছে। প্রদর্শনীতে অংশগ্রহণ করতে পেরে আমি খুব খুশি হয়েছি।’

ব্যাতিক্রম এ আয়োজনের মধ্য দিয়ে তরুণরা ফটোগ্রাফিতে আরও আগ্রহী হবেন বলে জানালেন দর্শনার্থীরা।

ঠাকুরগাঁও ফটোগ্রাফিক সোসাইটির সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘বর্তমানে স্কুল কলেজগামী শিক্ষার্থীরা বিভিন্ন অনৈতিক কাজে লিপ্ত হচ্ছে। আমরা তাদের ফটোগ্রাফির পথে এনে বিভিন্ন অনৈতিক কার্যকলাপ থেকে দূরে রাখার চেষ্টা করছি। এবারের প্রতিযোগিতায় ভারত, ড্রেনমার্কসহ কয়েকটি দেশের ১০টি ছবি এই প্রদর্শনীতে স্থান পেয়েছিল।’

ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম বলেন, ‘ঠাকুরগাঁও ফটোগ্রাফিক সোসাইটির উদ্যোগে সুন্দর একটি আলোকচিত্র প্রদর্শন করা হয়েছে। এতে করে জেলার বিভিন্ন নিদর্শন, পাখি, প্রাকৃতিক ছবিসহ বিভিন্ন বিষয়বস্তু তুলে ধরা হয়েছে। ফটোগ্রাফি এমন শিল্প, যেখানে সফলতায় পৌঁছাতে প্রয়োজন একাগ্রতা।’ এজন্য ফটোগ্রাফারদের মনোযোগ দেওয়ার আহ্বান জানান তিনি।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঠাকুরগাঁও,আলোকচিত্র,প্রদর্শনী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close