চট্টগ্রাম ব্যুরো

  ১৭ নভেম্বর, ২০১৮

‘শহর এলাকায় স্বল্প পরিসরে ইভিএম’

ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শহর এলাকায় স্বল্প পরিসরে ইভিএম ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ৩০ ডিসেম্বর দিনটি ভোট উৎসবে পরিণত হবে। শনিবার বিকেলে চট্টগ্রাম লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ইসি সচিব বলেন, সকলের অংশগ্রহণমূলক একটি সুন্দর অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে। যে নির্বাচন হবে উৎসবমুখর পরিবেশে। যেখানে সকল রাজনৈতিক দল অংশ নেবে। আমাদের দেশের ভোটাররা ভোটকে উৎসব হিসেবে নেয়। ৩০ ডিসেম্বর দিনটি ভোট উৎসবে পরিণত হবে।

নির্বাচন আর পেছানো হবে না জানিয়ে তিনি বলেন, নির্বাচন কমিশন ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছে ৩০ ডিসেম্বর নির্বাচন হবে। নির্বাচন আর পেছানো হবে না। যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে। পোস্টার-ব্যানার সরাতে ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। আগামীকাল পোস্টার ব্যানার অপসারণের শেষ তারিখ। ১৮ নভেম্বরের মধ্যে যদি অপসারণ না হয় তাহলে ১৯ নভেম্বর থেকে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

ইভিএম প্রসঙ্গে হেলালুদ্দীন আহমদ বলেন, শহর এলাকায় স্বল্প পরিসরে ইভিএম ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। চট্টগ্রামের কোন এলাকায়, কোন আসনে ইভিএম ব্যবহার করা হবে তা এখনো সিদ্ধান্ত হয়নি। আলাপ আলোচনা করে ‘র‌্যানডম’ পদ্ধতিতে এটি ব্যবহার করা হবে।

তিনি আরো বলেন, অবৈধ অস্ত্র ও সন্ত্রাসী গ্রেফতার একটি চলমান প্রক্রিয়া। যদি এটি দীর্ঘদিন ধরে না হতো তাহলে নির্বাচনের আগে নতুন করে শুরু করতে হতো। কিন্তু আমাদের দেশে র‌্যাব-পুলিশের অভিযানে অনেক মাদক কারবারি গ্রেফতার হয়েছে, অনেকে বন্দুকযুদ্ধে মারাও গেছে। সন্ত্রাসীরা নিয়মিত গ্রেফতার হচ্ছে। ইতোমধ্যে সন্ত্রাসী গ্রেফতার ও অবৈধ অস্ত্র উদ্ধারের জন্য পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শহর,স্বল্প,পরিসরে,ইভিএম
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close