reporterঅনলাইন ডেস্ক
  ১৫ নভেম্বর, ২০১৮

স্বেচ্ছায় যেতে চাইলে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে

কমিশনার মোহাম্মদ আবুল কালাম এ কথা জানিয়েছেন

রোহিঙ্গারা স্বেচ্ছায় রাখাইনে ফিরে যেতে চাইলে তাদেরকে বান্দরবানের ঘুমধুম স্থল পয়েন্ট দিয়ে ফেরত পাঠানো হবে। আজ বৃহস্পতিবার কক্সবাজারে সাংবাদিকদের ব্রিফিংয়ে এ কথা বলেছেন পুনর্বাসন ও ত্রাণবিষয়ক কমিশনার মোহাম্মদ আবুল কালাম।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স দুটি সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছিল, আজ শুরু হচ্ছে না রোহিঙ্গা প্রত্যাবর্তন। কিন্তু মোহাম্মদ আবুল কালাম বলেছেন, আজই শুরু হচ্ছে প্রত্যাবর্তন। এক্ষেত্রে কোনো রোহিঙ্গাকে জোর করে মিয়ানমারে ফেরত পাঠানো হবে না। এর আগে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার নিশ্চিত করে যে, আজ ৩০টি পরিবারের ১৫০ জন রোহিঙ্গাকে ফেরত পাঠানো হবে।

আবুল কালাম আজাদ আরো জানান, ফেরত পাঠানোর আগে তাদেরকে ৩ দিনের খাদ্য দেয়া হবে। তাদেরকে বহন করার জন্য প্রস্তুত রাখা হয়েছে ৫টি বাস। তাছাড়া সব রকম প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

তিনি আরো বলেন, আগামী ১৫ দিনের মধ্যে মিয়ানমারে ফেরত পাঠানো হবে ২২৬০ জন রোহিঙ্গার মধ্যে বাকিদের। জাতিসংঘ, আইন প্রয়োগকারী সংস্থা ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে এক সভা শেষে তিনি সাংবাদিকদের এসব তথ্য দেন।

তিনি সাংবাদিকদের বলেন, আমরা এখন টেকনাফের ২২ নম্বর ক্যাম্প উঞ্চিপ্রাংয়ে যাচ্ছি। সেখানে রোহিঙ্গারা প্রত্যাবাসনের জন্য প্রস্তুত। তাদের সঙ্গে কথা বলব। তারা স্বেচ্ছায় যেতে চাইলে প্রত্যাবাসন শুরু হবে—দিনের যেকোনো সময়। ওদিকে মিয়ানমারও প্রস্তুত আছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রোহিঙ্গা প্রত্যাবাসন,রোহিঙ্গা প্রত্যাবর্তন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close