হালদায় ফের মৃত ডলফিন

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৮, ১৮:৪৪

চট্টগ্রাম ব্যুরো
ফাইল ছবি

দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক প্রজননক্ষেত্র হালদা নদীতে আবারও একটি মৃত ডলফিন পাওয়া গেছে। বুধবার সকাল ১১টার দিকে হালদা নদীর রাউজান উপজেলার আজিমেরঘাট সংলগ্ন অংশ থেকে মৃত ডলফিনটি উদ্ধার করা হয়।

হালদা নদী রক্ষা কমিটির সদস্য এসএম মুজিব বলেন, স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে আমরা মৃত ডলফিনটি উদ্ধার করি। এরপর কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সেটিকে মাটিকে পুঁতে ফেলা হয়। মৃত ডলফিনটির ওজন ৩৭ কেজি ৬০০ গ্রাম। দৈর্ঘ্য ৪ ফুট ১০ ইঞ্চি এবং প্রস্থ ১ ফুট ১০ ইঞ্চি। বুধবার উদ্ধার করা মৃত ডলফিনটিসহ এ নিয়ে গত এক বছরে ১৯টি মরা ডলফিন পাওয়া গেছে।

হালদা নদী গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরীয়া বলেন, ডলফিনটি কয়েকদিন আগেই মারা গেছে। যার কারণে শরীরে পচন ধরেছে। মুখে আঘাত পেয়ে এটির মৃত্যু হয়।
 
তিনি বলেন, বর্তমানে হালদা নদীতে বেড়িবাঁধ নির্মাণের কাজ করছে পানি উন্নয়ন বোর্ড। বাঁধের ব্লক ও বালি আনার জন্য বড় বড় নৌযান নদীতে চলাচল করছে। যন্ত্রচালিত নৌযানের আঘাতে ডলফিনটি মারা গেছে বলে ধারণা করা হচ্ছে।

হালদা নদীতে যে ডলফিন দেখা যায় তা গাঙ্গেয় ডলফিন প্রজাতির। এই প্রজাতির ডলফিনকে বিপন্ন হিসেবে লাল তালিকায় রেখেছে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন)। ২০১২ সালের বাংলাদেশ বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুসারে এই প্রজাতিটি সংরক্ষিত।

পিডিএসও/অপূর্ব