কুষ্টিয়ায় জাতীয় নজরুল সম্মেলন শুরু

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৮, ১৮:৫১

ইবি প্রতিনিধি

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মরণে কুষ্টিয়ায় তিন দিনব্যাপি ‘জাতীয় নজরুল সম্মেলন’ শুরু হয়েছে। কবি নজরুল ইনস্টিটিউটের উদ্যোগে ও জেলা প্রশাসনের সহযোগিতায় বৃহস্পতিবার কুষ্টিয়া শহরের দিশা টাওয়ার মিলনায়তনে এ সম্মেলন শুরু হয়। 

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় তিন দিনব্যাপি এ সম্মেলনের উদ্বোধন করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। এরপর নজরুল স্মরণে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অতিথি ও আলোচকদের নজরুল কর্ম ও জীবন নিয়ে প্রকাশিত এ্যালবাম এবং ক্রেস্ট প্রদান করা হয়। 

কুষ্টিয়ার জেলা প্রশাসক আসলাম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক সচিব বেগম আক্তারী মমতাজ, কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. রওশন আরা বেগম ও কুষ্টিয়ার পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত। 

এছাড়া অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব আব্দুর রাজ্জাক ভূইয়া, কুষ্টিয়া স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোস্তাক আহমেদ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. মাসুদ রহমান প্রমুখ।  
 
অনুষ্ঠান শেষে সঙ্গীত, নৃত্য, আবৃত্তি ও প্রবন্ধ রচনা প্রতিযোগিতায় কুষ্টিয়ার দশটি স্কুলের সেরা শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণ করা হয়। 

পিডিএসও/অপূর্ব