কৃষি গবেষণা ইনস্টিটিউটে তরুণ বিজ্ঞানীদের প্রশিক্ষণ শুরু

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৮, ২০:০৬

গাজীপুর প্রতিনিধি

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই)’র কৃষিতাত্ত্বিক গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবনের উপর ৫ দিনব্যাপী নার্সভুক্ত প্রতিষ্ঠানের তরুণ বিজ্ঞানীদের প্রশিক্ষণ শুরু হয়েছে। বুধবার সকালে বিএআরআই’র সেমিনার কক্ষে প্রশিক্ষণের উদ্বোধন সভা অনুষ্ঠিত হয়।

বিএআরআই’র পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. আব্দুল ওহাব এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ। বক্তব্য রাখেন- পরিচালক (সেবা ও সরবরাহ) শোয়েব হাসান, পরিচালক (পিআইইউ, বিএআরসি, এনএটিপি-২) ড. মিয়া সাঈদ হাসান।  

বিএআরআই’র প্রটোকল অফিসার মাহবুবা আফরোজ চৌধুরী জানান, কৃষিতত্ত্ব বিভাগের উদ্যোগে এবং পিআইইউ-বিএআরসি, এনএটিপি-২ এর অর্থায়নে ওই প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো নার্সভুক্ত প্রতিষ্ঠানের তরুণ বিজ্ঞানীদের কৃষিতাত্ত্বিক গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবনের উপর জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করা। সরকারের বর্তমান কৃষিনীতি ও রুপকল্প বাস্তবায়নে এ প্রশিক্ষণ অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করবে। ফসলের নীবিড়তা বৃদ্ধি, উৎপাদনশীলতা বৃদ্ধি, নিরাপদ খাদ্য উৎপাদন, ফসল উৎপাদনে প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবহার, প্রতিকূল পরিবেশে ফসল উৎপাদন কৌশলসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় প্রশিক্ষণে অন্তর্ভুক্ত করা হয়। প্রশিক্ষণ কোর্সের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন কৃষিতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রীনা রানী সাহা।

পিডিএসও/অপূর্ব