গাজীপুর প্রতিনিধি

  ০১ নভেম্বর, ২০১৮

শ্রমিক মৃত্যুর গুজবে ভাংচুর, মারধরে আনসার সদস্যের মৃত্যু

ভাংচুরের একাংশ

গাজীপুর সিটি কর্পোরেশনের কাশিমপুর এলাকায় ‘মিতালী ফ্যাশন লিমিটেড’ নামে একটি কারখানার শ্রমিক নিহতের গুজবে বিক্ষুব্ধ শ্রমিকরা আশপাশের কয়েকটি কারখানায় ভাংচুর করেছে। এসময় শ্রমিকদের হামলায় ‘ডেল্টা স্পিনিং কারখানার’ এক আনসার সদস্যের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকালে এ ঘটনা ঘটে।

নিহত আনসার সদস্যের নাম ভৈরব চন্দ্র সরকার (৩৫)। তিনি গাইবান্ধার গোয়ালবাড়ি এলাকার তপন কুমারের ছেলে।

পুলিশ ও স্থানীয়রা জানান, কাশিমপুরের হাতিমারা এলাকায় ‘মিতালী ফ্যাশন লিমিটেড’ নামে একটি পোশাক কারখানায় কোয়ালিটি ইন্সপেক্টর মেহেদী হাসানকে ১৫ পিস টিশার্ট চুরির অভিযোগে গত ২৯ অক্টোবর কারখানার কয়েক কর্মকর্তা মারধর করে। এতে ওই শ্রমিকের মৃত্যু হয়েছে এমন গুজব ছড়িয়ে পড়লে পরদিন বুধবার বিকেলে শ্রমিকরা বিক্ষোভ শুরু করে।

এ ঘটনার জের ধরে বৃহস্পতিবার সকালে শ্রমিকরা কারখানায় এসে কাজে যোগ না দিয়ে বিক্ষোভ করতে থাকে। আশপাশের আরো কয়েক কারখানার শ্রমিক তাদের সঙ্গে যোগ দেয়। এক পর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা ওই কারখানাসহ আশপাশের কয়েকটি কারখানায় হামলা চালিয়ে দরজা-জানালার কাঁচসহ বিভিন্ন মালামাল এবং গাড়ি ভাংচুর করে। শ্রমিকরা ‘ডেল্টা স্পিনিং মিলে’ গিয়ে এই কারখানার শ্রমিকদের বের করে আনার চেষ্টা করলে আনসার সদস্যরা বাঁধা দেয়। এ সময় শ্রমিকরা আনসার সদস্যদের উপর হামলা চালিয়ে মারধর ও কারখানা ভাংচুর করে। এতে আনসার সদস্য ভৈরব চন্দ্র সরকার, সাজু মিয়া, আবু বকর ও প্লাটুন কমান্ডার গিয়াস উদ্দিন মোল্লা আহত হয়।

আনসার সদস্যরা আত্মরক্ষার্থে ১০ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। এদিকে শ্রমিক বিক্ষোভের খবর পেয়ে শিল্প পুলিশ ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় ওই এলাকার বেশ কয়েকটি কারখানা বৃহস্পতিবারের জন্য ছুটি ঘোষণা করা হয়।

এদিকে গুরুতর আহত ভৈরব চন্দ্র সরকার ও সাজু মিয়াকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক ভৈরব চন্দ্র সরকারকে মৃত ঘোষণা করেন।

ডেল্টা স্পিনিং মিলের প্লাটুন কমান্ডার গিয়াস উদ্দিন মোল্লা জানান, শ্রমিকরা এ কারখানায় এসে শ্রমিকদের বের করে নেয়ার চেষ্টা করলে আনসার সদস্যরা বাঁধা দেয়। এ সময় শ্রমিকরা আনসার সদস্যদের উপর হামালা চালিয়ে মারধর ও কারখানা ভাংচুর করে। তারা সিকিউরিটি ও অস্ত্রাগার কক্ষে হামলা চালায়। তাদের হামলায় তিনিসহ আনসার সদস্য ভৈরব চন্দ্র সরকার, সাজু মিয়া, আবু বকর আহত হয়। পরে চিকিৎসাধিন অবস্থায় ভৈরব চন্দ্র সরকার মারা যায়।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কাশিমপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকবর আলী খান জানান, গত ২৯ অক্টোবর ১৫ পিস টিশার্ট চুরির ঘটনায় কারখানার কয়েক কর্মকর্তা এক শ্রমিককে মারধর করে। তাকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু কিছু শ্রমিক গুজব ছড়ায় তার মৃত্যু হয়েছে। এ গুজবে উত্তেজিত শ্রমিকরা কারখানা ভাংচুর এবং আনসার সদস্যদের মারধর করে। এতে এক আনসার সদস্যের মৃত্যু হয়েছে।

তিনি আরো জানান, ওই শ্রমিক মারা যায়নি। তিনি আজকে এসে সবার সঙ্গে কথাও বলেছেন।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গাজীপুর,শ্রমিক,মৃত্যু,গুজব,আনসার
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close