রাজশাহী ব্যুরো

  ২০ অক্টোবর, ২০১৮

রাজশাহীতে র‌্যালি ও শ্রমিক সমাবেশে বক্তারা

‘শ্রম আইন সংশোধনীতে ক্ষতিপূরণ বৃদ্ধি করতে হবে’

‘বাংলাদেশে নির্মাণ শিল্পের সঙ্গে ৩৭ লাখ শ্রমিক জড়িত। যারা খুবই ঝুকিপূর্ণ অবস্থায় কাজ করে প্রতিনিয়তই দুর্ঘটনার কবলে পড়ছেন। ফলে দিনকে দিন বাড়ছে আহত ও নিহতের সংখ্যা। তাদের পরিবারও যথেষ্ট পরিমানে ক্ষতিপূরণ পাচ্ছে না। যে কারণে কর্মস্থল ঝুকিমুক্ত করতে ত্রি-পক্ষীয় কমিটি গঠন করতে হবে। একই সঙ্গে শ্রম আইন সংশোধনীতে কর্মস্থলে দূর্ঘটনায় আহত ও নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ বৃদ্ধি, শ্রমিক-কর্মচারীদের কর্মস্থলে নিরাপত্তা, স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত, শ্রম আইন ৩৫৩ ধারায় জাতীয় ইউনিয়ন পরিচালনার ক্ষেত্রে স্পষ্ট সংরক্ষণ করে দেশব্যাপী শ্রমিকদের সংগঠিত হওয়ার বিধি-বিধান স্পষ্ট করে শ্রমিকদের অধিকার আদায়ের পথ সুগম করতে হবে।’

শনিবার বিকেল ৪টায় রাজশাহী নগরীর গনকপাড়া মোড়ে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (বিটিইউসি) এবং ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) রাজশাহী জেলা কমিটির উদ্যোগে লাল পতাকা র‌্যালি ও শ্রমিক সমাবেশে বক্তারা এসব কথা বলেন। বিটিইউসি রাজশাহী জেলা কমিটির সভাপতি আইউব হোসেন কাইউমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ইনসাব’র কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ রবিউল ইসলাম রবি।

ইনসাব রাজশাহী জেলা কমিটির সাধারণ সম্পাদক হুমায়ন রেজা জেনুর পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন, বিটিইউসি’র প্রচার সম্পাদক ও ইনসাব কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, ইনসাব রাজশাহী জেলা কমিটির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির কার্যকরী সদস্য নবাব আলী, ইনসাব রাজশাহী জেলা কমিটির সহ-সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক আজিজুল হক বাঙ্গালী।

সমাবেশে বক্তারা আরও বলেন, ‘শ্রমিক-কর্মচারীদের জন্য নূন্যতম মজুরী ১০ হাজার টাকা, নিহত শ্রমিকদের জন্য শ্রম আইন সংশোধনীতে কমপক্ষে ১৫ লাখ টাকা অন্তর্ভুক্ত, বাসস্থান, রেশনিং প্রথা চালু, পেনশন স্কীম চালু, অবাধ ট্রেড ইউনিয়ন এবং মাসে একবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের বোর্ড সভা আহ্বান করতে হবে।’ অবিলম্বে শ্রম আইন সংশোধন করে শ্রমিকদের মৌলিক অধিকার বাস্তবায়নের জন্য সরকারের কাছে জোর দাবি জানান নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে বিটিইউসি ও ইনসাব রাজশাহী জেলার সকল এবং কেন্দ্রীয় কমিটির একাধিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজশাহী,শ্রম আইন,ক্ষতিপূরণ,বৃদ্ধি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close