রাজশাহী ব্যুরো

  ২৪ সেপ্টেম্বর, ২০১৮

হয়রানি কমাতে আরএমপিতে ই-ট্রাফিকিং

রাজশাহী মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের ‘ই-ট্রাফিকিং প্রসিকিউশন প্রসেস’ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। সোমবার বেলা ১১টার দিকে নগরীর শহীদ এএইচএম কামারুজ্জামান চত্বরে এর উদ্বোধন করেন মহানগর পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

এসময় পুলিশ কমিশনার বলেন, জরিমানার টাকা পরিশোধ করতে চালক বা গাড়ির মালিকরা হয়রানি হতেন। তাদের নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট স্থানে গিয়ে জরিমানা টাকা পরিশোধ করতে হতো। কিন্তু এখন থেকে ই-ট্রাফিকিং প্রসিকিউশন ব্যবস্থার মাধ্যমে সাথে সাথেই জরিমানা পরিশোধ করে রশিদ নিয়ে নিতে পারবেন। কারণ পরবর্তিতে অনেকই সময় মত জরিমানার টাকা পরিশোধ করেন না। সেখানে অনেকের বিরুদ্ধে বিচারিক মামলা চালু হয়ে যায়।

তিনি বলেন, কিছুক্ষণ আগেই একজনের ২০০ টাকা জরিমানা করা হয়েছে। তিনি সাথে সাথে জরিমানা পরিশোধ করে মামলা থেকে অব্যাহতি পেলেন। তাকে আর হয়রানি হতে হবে না।

নিজেই নিজেকে সচেতন করার আহবান জানিয়ে পুলিশ কমিশনার বলেন, রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সামনে স্পিড ব্রেকার বসানো হয়েছে। এতে করে যানবাহনগুলো ধীর গতিতে চলে। আর শিক্ষার্থীরা নিরাপদে যেতে পারে।

এ সময় উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি মাহফুজুল আলম লোটন, আরএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার সুজায়েত ইসলাম, উপ-কমিশনার (সদর) তানভীর হয়দার চৌধুরী, উপ-কমিশনার (বোয়ালিয়া) আমির জাফর, উপ-কমিশনার (মতিহার) সাজিদ হোসেন, উপ-কমিশনার (শাহমখদুম) মোহাম্মদ হেমায়েতুল ইসলাম, উপ-কমিশনার (ডিবি) আবু আহাম্মদ আল মামুন, উপ-কমিশনার (পিওএম) মুহাম্মদ সাইফুল ইসলাম, উপ-কমিশনার (কাশিয়াডাঙ্গা) জয়নুল আবেদীন, উপ-কমিশনার (ট্রাফিক) অনির্বান চাকমা, সহকারি কমিশনার (ট্রাফিক) ইফতে খায়ের আলম প্রমূখ।

সহকারি পুলিশ কমিশনার ইফতে খায়ের আলম বলেন, ট্রাফিক বিভাগের দায়েরকৃত মামলার জরিমানা আদায় পদ্ধতি সহজীকরণ, আধুনিকীকরণ ও ডিজিটালাইজড করার ‘ই-ট্রাফিক প্রসিকিউশন প্রসেস’ সংক্রান্তে গত ৯ মে আরএমপির সাথে ইউসিবি (ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লিমিটেড) ও গ্রামীণ ফোন লিমিটেডের চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। এর ফলে রাজশাহী নগরীর সাধারণ জনগণ সহজে ও দ্রুততার সাথে ট্রাফিক প্রসিকিউশন সংক্রান্তে জরিমানা ইলেকট্রনিক্স পদ্ধতিতে পরিশোধ করতে পারবেন ও ট্রাফিক বিভাগের সেবার মান বৃদ্ধি পাবে। এ জন্য নগরীর ২৫টি পয়েন্টে ইউসিবি ব্যাংকের ইউ ক্যাশ এজেন্ট পয়েন্ট স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে সড়ক ব্যবস্থাপনার শৃঙ্খলা ফিরিয়ে আনতে আরএমপির পক্ষ থেকে বিভিন্ন ধরণের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে নগরের বিভিন্ন পয়েন্টে ট্রাফিক চেকপোস্ট জোরদারকরণ ও আইনগত ব্যবস্থা গ্রহণ, জনসাধারনের মধ্যে সচেতনতামূলক লিফলেট বিতরণ, বিভিন্ন পয়েন্টে ব্যানার ও ফেস্টুন লাগানো, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সামনে ট্রাফিক পুলিশ নিয়োগ, ট্রাফিক পুলিশ কাজে রোভার স্কাউট সদস্যদের সম্পৃত্তকরণ, জেলা প্রশাসনের সহযোগিতায় মোবাইল কোর্ট কার্যক্রম পরিচালনা এবং শিক্ষা প্রতিষ্ঠানে ট্রাফিক সচেতনতামূলক কর্মশালা আয়োজন।

পিডিএসও/এআই

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হয়রানি,আরএমপি,ই-ট্রাফিকিং
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close