কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় ফেরি চলাচল ব্যাহত

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৮, ১১:৫৬

অনলাইন ডেস্ক

পদ্মা নদীতে তীব্র স্রোত ও নাব্যতা সংকটের কারণে মাদারীপুরের কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ২১টি ফেরির মধ্যে সকাল থেকে চলাচল করছে মাত্র ৫টি ফেরি। ফেরি চলাচল ব্যাহত হওয়ায় যাত্রীদের চাপ বেড়েছে লঞ্চ ও স্পিডবোটে।

ফেরি না পেয়ে ঘণ্টার পর ঘণ্টা ঘাটে আটকা পড়ে দুর্ভোগে পড়েছেন দক্ষিণাঞ্চলের ২১ জেলার যাত্রী ও চালকরা। দীর্ঘ সময় ফেরি চলাচল ব্যাহত হওয়ায় ঘাটের উভয় পারে পারাপারের অপেক্ষায় রয়েছে ৪ শতাধিক যানবাহন। এদিকে ডুবোচরে আটকা পড়া ফেরিটিকে ১০ ঘণ্টা পরে উদ্ধার করা হয়েছে। 

কাঁঠালবাড়ী ফেরিঘাটের ম্যানেজার সালাম হোসেন জানান, একদিকে মুন্সীগঞ্জের লৌহজং টার্নিং পয়েন্টে দেখা দিয়েছে নাব্য সংকট। অন্যদিকে বিকল্প চ্যানেল ব্যবহার করে ফেরি চলাচল করায় পদ্মায় তীব্র স্রোতের মুখে পড়ছে ফেরিগুলো। এজন্য ফেরি চলাচলে সময় লাগছে দ্বিগুণ। 

জানা যায়, ২১টি ফেরির মধ্যে ৫টি ফেরিতে যাত্রীবাহী বাস, অ্যাম্বুলেন্স ও পচনশীল দ্রব্যের যানবাহনকে অগ্রাধিকার দিকে পার করা হচ্ছে। নদীতে নাব্য সংকট দূর করতে ড্রেজিং কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া ঘাট এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে মোতায়েন রয়েছে অতিরিক্ত পুলিশ।

এদিকে বিআইডাব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাট ব্যবস্থাপক আ. সালাম বলেন, সকাল পর্যন্ত সকল ফেরি বন্ধ থাকার পর কয়েকটি ফেরি চললেও ঘাটে পৌঁছাতে সময় লাগছে কয়েকগুণ বেশি। 

পিডিএসও/তাজ