রাজশাহী ব্যুরো

  ১৭ সেপ্টেম্বর, ২০১৮

‘তামাক কোম্পানিগুলো আইন লঙ্ঘনে উৎসাহিত করছে’

তামাক কোম্পানিগুলো আইন লঙ্ঘনে উৎসাহিত করছে। আইনের ধারা না মেনে ইচ্ছামত রং ও সাইজে সচিত্র সতর্কবাণী ব্যবহার করছে, তারা দোকানীদের মাধ্যমে কৌশলে এবং প্রকাশ্যে তামাকপণ্যের বিজ্ঞাপন চালিয়ে যাচ্ছে, ক্রেতা আকৃষ্ট করতে উপহার প্রদান ও নতুন ক্রেতা সৃষ্টিতে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মতো আইন বিরুদ্ধ কাজ করছে। ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইনে অবিলম্বে এই সবকিছুর বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেবার পক্ষে তাগিদ দেয়া হয়।

সোমবার সকাল সাড়ে ৯ টায় রাজশাহী সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় বক্তারা এসব বলেন। ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইনের বাস্তবায়ন ও পর্যালোচনা শীর্ষক এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা স্যানিটারি ইন্সপেক্টর মো. শাহ আলম। আলোচনায় অংশ নেন রাজশাহী জেলা ও উপজেলার স্যানিটারি ইন্সপেক্টরগণ।

জেলা স্যানিটারি ইন্সপেক্টর বলেন, আমাদের আশেপাশে সর্বত্র ধুমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইন না মেনে চলার প্রবণতা লক্ষ্য করা যায়। এই আইন সম্পর্কে আমাদের যথাযথ অবগত হয়ে তামাক আইন লঙ্ঘনকারীর বিরুদ্ধে বিভিন্ন ধারায় মামলা করার তাগিদ দেন।

উপজেলা স্যানিটারি ইন্সপেক্টরগণ বলেন, এ আইন বিষয়ে আলোচনা আমাদের দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে ভূমিকা পালন করবে। তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের ক্ষেত্রে তারা মামলা করার প্রত্যয় ব্যক্ত করেন।

আলোচনা সভায় এসিডির প্রকল্প সমন্বয়কারী এহসানুল হক ইমন মূল বক্তব্য উপস্থাপন করেন। সভায় আরো উপস্থিত ছিলেন এসিডি’র প্রোগ্রাম অফিসার কৃষ্ণা বিশ্বাস ও তুহিন ইসলাম।

পিডিএসও/এআই

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তামাক কোম্পানি,আইন লঙ্ঘন,রাজশাহী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close