আব্দুর রহমান রাসেল, রংপুর ব্যুরো

  ১৬ সেপ্টেম্বর, ২০১৮

রংপুর বাসীর স্বপ্নের মেট্রোপলিটন পুলিশের যাত্রা শুরু

রংপুরবাসীর দীর্ঘ প্রত্যাশার রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) উদ্ধোধন করা হয়েছে। রোববার বেলা ১১ টায় রংপুর মহানগরীর বুড়িরহাট কদমতলীতে মেট্রোপলিটন পুলিশ লাইন্স মাঠে গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরএমপি’র কার্যক্রম উদ্ধোধন করেন।

এসময় স্বরাষ্ট্র মন্ত্রনালয় সংসদীয় কমিটির সভাপতি ও রংপুর-৪(পীরগাছা-কাউনিয়া) আসনের সংসদ সদস্য টিপু মুনশি, কেন্দ্রীয় আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমান এমপি, রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) কমিশনার আব্দুল আলীম মাহমুদ, রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, বেরোবির উপাচার্য নাজমুল আহসান কলিমুল্লাহ, র‌্যাব-১৩ এর অধিনায়ক মোজাম্মেল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. রেজাউল করিম রাজু, মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিয়ার রহমান সাফি, সেক্রেটারি তুষার কান্তি মন্ডল, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. ছাফিয়া খানম, কমিউনিটি পুলিশিং রংপুর জেলা ও বিভাগীয় সম্বনয়ক সুশান্ত কান্তি মন্ডল, পীরগঞ্জ পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম, হারাগাছ পৌর মেয়র হাকিবুর রহমান মাস্টার, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সিরাজুল ইসলাম প্রামানিক, জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান রনিসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

পরে জেলা পুলিশ লাইন স্কুল মাঠ থেকে র‌্যালি বের হয়ে নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। এর পরে গঙ্গাচড়ার মহিপুরে শেখ হাসিনা সেতুরও উদ্বোধন করা হয়। সেখানে এলজিইডি প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা এমপি, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোহাম্মদ নুরুজ্জামান এমপি, সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এমপি, রংপুর জেলা প্রশাসক এনামুল হাবীব, পুলিশ সুপার মিজানুর রহমান পিপিএম, উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবলুসহ আওয়ামী লীগ ও প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে দীর্ঘ প্রত্যাশার রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কার্যক্রমের উদ্বোধন নিয়ে উচ্ছসিত সাজ সাজ রবে ছিল নগরবাসী। বাহারি রঙের পতাকায় ছেয়ে গেছে নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো। নতুন থানাগুলো আলোক স্বজ্জ্বায় প্রজ্জলিত ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে নগরে সাটানো হয়েছে ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ড। নতুন পোষাকে নতুন মুখের সংযোজনে কার্যক্রম শুরু হয় আরএমপি’র কার্যক্রম।

একজন পুলিশ কমিশনার, একজন অতিরিক্ত পুলিশ কমিশনার, দুইজন উপ-পুলিশ কমিশনার, একজন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, পাঁচজন সহকারী পুলিশ কমিশনারসহ চারশ সত্তর জন পুলিশ সদস্য নিয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম শুরু হয়েছে। বিভিন্ন ধরনের যানবাহন রয়েছে ৪৭টি। ২৩৯ দশমিক ৭২ বর্গ কিলোমিটার আয়তনের এই মেট্রোতে কোতোয়ালি, পরশুরাম, হাজিরহাট, হারাগাছ, তাজহাট ও মাহিগঞ্জ থানা ছাড়াও আরো দুইটি পুলিশ ফাঁড়ি থাকছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ৮ জানুয়ারি রংপুর সফরে এসে রংপুর মেট্রোপলিটন পুলিশ গঠনের প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই প্রতিশ্রুতির আলোকে ২০১৭ সালের ১০ ডিসেম্বর ১ হাজার ১৮৫টি পদ এবং ১২৩টি যানবাহন অন্তর্ভুক্ত করে গেজেট প্রকাশ করে বর্তমান সরকার। ২০১৮ সালে আইন পাস হয় এবং চলতি বছরের ১৯ এপ্রিল তা গেজেট আকারে প্রকাশিত হয়।

উদ্বোধন স্মরণীয় করে রাখতে ব্যাপক প্রস্তুতি গ্রহন করেন রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ আবদুল আলীম। বুড়িরহাট রোডে রংপুর মেট্রোপলিটন পুলিশের পুলিশ লাইন্স মাঠে বিশাল প্যান্ডেল করা হয়। সেই প্যান্ডেলে আমন্ত্রিত অতিথিরা বসেন। উদ্বোধনের পর বিভিন্ন শ্রেণীর মানুষকে নিয়ে নগরীতে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। সেই সঙ্গে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়।

পুলিশ কমিশনার বলেন, নগরবাসী যাতে শান্তিতে ঘুমাতে পারে। সাধারন মানুষ নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন না থাকে সেদিকে লক্ষ্য রাখা হবে। উন্নত জীবন যাপনের জন্য মানুষের সকল সুযোগ সুবিধা করে দিবে পুলিশ বাহিনী। হয়রানিমুক্ত আইনি সেবা, আধুনিক ট্রাফিক ব্যবস্থা ছাড়াও একটি সুন্দর নগরী গড়তে যা যা প্রয়োজন মেট্রোপলিটন পুলিশ তা করবে। এজন্য নগরবাসীর সহযোগিতা চান তিনি।

পিডিএসও/এআই

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রংপুর,স্বপ্নের,মেট্রোপলিটন,যাত্রা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close