‘তলাবিহীন ঝুড়ি থেকে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল’

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৩৯

চট্টগ্রাম ব্যুরো

তলাবিহীন ঝুড়ি থেকে বাংলাদেশ এখন বিশ্ববাসীর কাছে উন্নয়নের রোল মডেল বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি। শনিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স এর উদ্যোগে ‘ফরেস্ট্রি’ ও ‘এনভায়রনমেন্টাল সায়েন্স’বিষয়ক শিক্ষা ও গবেষণার গুরুত্বের উপর এক সেমিনারে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, টেকসই উন্নয়নের জন্য বাস্তব সম্মত যুগোপযোগী পরিকল্পনা গ্রহণ এবং এর সফল বাস্তবায়ন অত্যন্ত জরুরী। সরকারপ্রদত্ত সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে দেশের তরুণ-মেধাবী শিক্ষার্থীদের মেধা বিকাশের পরিবেশ সৃষ্টিতে শিক্ষক-গবেষকদের নিরন্তন গবেষণার পাশাপাশি দায়িত্ব পালনে বিবেকপ্রসূত হতে হবে। 

মন্ত্রী বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য ও বলিষ্ঠ নেতৃত্বে এক সময়কার ‘তলাবিহীন ঝুড়ি’ বাংলাদেশ এখন বিশ্ববাসীর কাছে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃত। বর্তমান সরকার উচ্চ শিক্ষার মান উন্নয়নে তথা দেশে সৎ, দক্ষ ও যোগ্য মানবসম্পদ উৎপাদনে অভূতপূর্ব আর্থিক  বং কারিগরি সুযোগ-সুবিধা যথাসম্ভব অবারিত করেছে। মেধাবী শিক্ষার্থীরা এ সকল সুযোগ-সুবিধা ব্যবহারের মাধ্যমে প্রকৃত অর্থে মানব সম্পদে রূপান্তরিত হবে এটাই প্রত্যাশিত। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। তিনি পরিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোবাবেলায় সংশ্লিষ্ট গবেষকদের জনকল্যাণমুখী টেকসই গবেষণা ও দৃশ্যমান ভূমিকা রাখার আহবান জানান।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম এবং স্বাগত বক্তব্য রাখেন ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মো. দানেশ মিয়া। অনুষ্ঠান পরিচালনা করেন ইনস্টিটিউটের প্রফেসর ড. জরিন আখতার। সেমিনারে টেকনিকেল সেসনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনস্টিটিউটের প্রফেসর ড. মোহাম্মদ মোশাররফ হোসেন। 
সেমিনারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস এর শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পিডিএসও/এআই