নারায়ণগঞ্জ প্রতিনিধি

  ১২ সেপ্টেম্বর, ২০১৮

ফতুল্লায় টায়ার কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি টায়ার তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বুধবার সকালে সদর উপজেলার ফতুল্লা থানার পোস্ট অফিস রোডে ইস্ট এশিয়ান কক্স নামের কারখানায় এ অগ্নিকাণ্ড ঘটে।

ফায়ার সার্ভিসের ঢাকা ও নারায়ণগঞ্জের বিভিন্ন স্টেশনের ১০টি ইউনিট প্রায় তিন ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমান এখনো জানা যায়নি। তবে আগুনে কেউ হতাহত হয়নি। এটি হোসেন টায়ার এন্ড টিউব কোম্পানির একটি অঙ্গ প্রতিষ্ঠান। প্রত্যক্ষদর্শীরা ও কারখানা কর্তৃপক্ষ জানান, সকাল পৌঁনে আটটার দিকে কারখানার নীচতলায় গুদামে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে আগুন দ্রুত কারখানায় ছড়িয়ে পড়ে। এসময় আগুনের কালো ধোঁয়ায় আশপাশের এলাকা আচ্ছন্ন হয়ে পড়ে। আতঙ্কে কারখানার শ্রমিকরা ও এলাকার মানুষ এদিক সেদিক ছোটাছুটি করতে থাকেন।

খবর পেয়ে নারায়ণগঞ্জ, হাজীগঞ্জ, ফতুল্লার বিসিক, শ্যামপুর ও ঢাকা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মোট ১০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ শুরু করে। প্রায় দুই ঘন্টা চেষ্টার পর বেলা পৌনে এগারোটার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

আগুনে কারখানার গুদামে থাকা বিপুল পরিমান কেমিকেল, ফার্ণেশ অয়েল ও মেশিনারিজসহ অন্যান্য আসবাবপত্র পুঁড়ে নষ্ট হয়ে গেছে। তবে কেউ হতাহত হয়নি। আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমান প্রাথমিকভাবে কারখানা কর্তৃপক্ষ জানাতে পারেনি।

ইস্ট এশিয়ান কক্স এর ব্যবস্থাপক (প্রশাসন) জাফর ইকবাল জানান, ফতুল্লার দাপা ইদ্রাকপুর এলাকার পোস্ট অফিস রোডে ৪৪১ থেকে ৪৪৮ প্লটের প্রায় ৬৫ শতাংশ জমির উপর এই কারখানাটি কয়েক বছর আগে প্রতিষ্ঠা করা হয়। কারখানাটিতে ট্রাক, মিনিবাস, প্রাইভেট কার, সিএনজিসহ বিভিন্ন ইঞ্জিনচালিত যানবাহনের চাকার টিউব ও টায়ার উৎপাদন করা হয়।

তাইওয়ান, জার্মান, চীন, ভারতসহ বিভিন্ন দেশ থেকে এই কারখানর মেশিনপত্র ও মালামাল আমদানি করা হয়েছিল। আগুনে কারখানার বেশিরভাগ মেশিন ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া কারখানায় উৎপাদিত টায়ার, টিউব, টায়ার উৎপাদনের বিভিন্ন ধরণের কাঁচামাল, কটন সূতা, কেমিকেল, ফার্ণিশ অয়েল পুঁড়ে গেছে। এতে আমাদের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে ক্ষয়ক্ষতির পরিমান এই মূহুর্তে আমরা জানাতে পারব না।

তিনি জানান, আগুন লাগার সাথে সাথে কারখানার শ্রমিকদেরকে নিরাপদ স্থানে চলে যেতে নির্দেশ দেয়া হয়। যে কারনে তাদের কেউ হতাহত হয়নি। তাৎক্ষণিকভাবে নিজেরাই আগুন নেভানোর কাজ শুরু করলেও পরবর্তীতে ফায়ার সার্ভিস এসে পুরোদমে আগুন নিয়ন্ত্রনে আনার কাজ করে।

ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের সহকারি পরিচালক মামুন মাহমুদ জানান, সকাল আটটা বিশ মিনিটের সময় ফায়ার সার্ভিস খবর পেয়ে ঢাকার ইউনিটগুলো ফতুল্লার উদ্দেশ্যে রওনা হয়। কারখানাটিতে দাহ্য পদার্থ কেমিকেল, সূতা, রাবার ও রাবার তৈরীর অয়েল থাকার কারনে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। যার কারনে আগুন ভয়াবহ আকার ধারণ করে। তবে ফায়ার সার্ভিসের দমকল বাহিনীর কর্মীদের তড়িৎ প্রচেষ্টার কারনে কেউ হতাহত হয়নি।

ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ঢাকা বিভাগের উপ-পরিচালক দেবাশীষ বর্ধণ জানান, আগুনের খবর পেয়ে বিভিন্ন স্টেশন থেকে আসা ১০টি ইউনিটের কর্মীরা আগুন নেভানোর কাজ শুরু করে। প্রায় দুই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। তবে অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমান এখনো নিশ্চিত হওয়া যায়নি।

তিনি জানান, অগ্নিকাণ্ডের ব্যাপারে ফায়ার সার্ভিসের প্রধান কার্যালয় থেকে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তের পর বিস্তারিত জানা যাবে।

পিডিএসও/এআই

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফতুল্লা,টায়ার,কারখানা,অগ্নিকাণ্ড
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close