‘বর্তমান সরকারের ধারাবাহিকতা না থাকলে বে টার্মিনাল হবে না’

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ২০:৪১

চট্টগ্রাম ব্যুরো

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ধারাবাহিকতা না থাকলে চট্টগ্রাম বন্দরের বে টার্মিনাল বাস্তবায়ন হবে না বলে মন্তব্য করেছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। 

মঙ্গলবার বিকেলে রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউ’র মোহনা হলে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের বে টার্মিনালের জমি অধিগ্রহণের জন্য জেলা প্রশাসনকে চেক হস্তান্তর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, চট্টগ্রাম বন্দর ২০০৯ সালে ৯৮তম ছিল। এখন ২৭ ধাপ এগিয়েছে। বন্দরের রিজার্ভ এখন ১৪ হাজার কোটি টাকা। গত ১০ বছরে বন্দরের টাকায় ৪ লাখ বর্গমিটার ইয়ার্ড নির্মাণ হয়েছে। অভ্যন্তরীণ ১ হাজার ২০০ মিটার রাস্তা নির্মাণ হয়েছে। 

তিনি বলেন, চট্টগ্রাম বন্দরে তিনটি গ্যান্ট্রি ক্রেন এসেছে, সাতটি এ বছর আসবে। ৩ হাজার জনবল নিয়োগ দেওয়া হয়েছে। টাগবোট, অ্যাম্বুলেন্স শিপ কেনা হয়েছে। কারশেড, অকশন শেড নির্মাণ করা হয়েছে। মোবাইল স্ক্যানার ভেহিক্যাল সংগ্রহ করা হয়েছে। সিটিএমএস, ভিটিএমআইএস চালু হয়েছে।
 
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বে টার্মিনাল করার উদ্যোগ নিয়েছিলো বর্তমান সরকার। বর্তমান সরকারের ধারাবাহিকতা থাকলে এটি করা সম্ভব হবে। চট্টগ্রামবাসীর দীর্ঘদিনের আকাঙ্ক্ষা ও প্রত্যাশা ছিলো বে টার্মিনাল নির্মাণ। এটি আজ আলোর মুখ দেখছে। বন্দরের সক্ষমতা ফুরিয়ে যাচ্ছে। বে টার্মিনাল সেই সংকট দূর করছে।

বন্দর চেয়ারম্যান কমডোর জুলফিকার আজিজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য এমএ লতিফ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম, জেলা প্রশাসক ইলিয়াস হোসেন ও চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম প্রমুখ।

পিডিএসও/এআই