নিজস্ব প্রতিবেদক

  ১১ সেপ্টেম্বর, ২০১৮

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে র‌্যালি ও মানববন্ধন

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস ছিলো সোমবার। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হয়েছে। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য হচ্ছে- ‘আত্মহত্যা প্রতিরোধে একযোগে কাজ।’

দিবসটি উপলক্ষে সোমবার সকালে র‌্যালি ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান এইড এন্ড ট্রাস্ট ইন্টারন্যাশনাল। সংস্থার কার্যালয় থেকে র‌্যালি নিয়ে রাজধানীর তোপখানা রোড, পুরানা পল্টন সড়ক প্রদক্ষিণ করে প্রেস ক্লাবে এক মানবন্ধনের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্থার ভাইস চেয়ারম্যান দেলোয়ার হোসেন।

প্রধান অতিথি বলেন, আত্মহত্যার ভয়াবহতা বলে শেষ করা যায় না। আত্মহত্যা একটি সামাজিক ব্যাধি। এর দায়বদ্ধতা সমাজের সকলের, এর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। আত্মহত্যা প্রতিরোধকারীদেরকেও তিনি সাধুবাদ জানান এবং আরও বড় পরিসরে সামাজিক, সাংগঠনিক ও রাষ্ট্রীয়ভাবে বিভিন্ন পদক্ষেপ গ্রহনের উৎসাহ যোগান।

তিনি কবিতার ছন্দে বলেন, আত্মহত্যা নয়, সমাধান চাই। নতুন জীবন সাজাতে চাই।

হিউম্যান এইড এর মহাসচিব সেহলী পারভীন বলেন, আত্মহত্যায় বাংলাদেশ ঝুঁকির মধ্যে রয়েছে। তিনি উল্লেখ করে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র তথ্য মতে আত্মহত্যার র‌্যাংকিংয়ে বাংলাদেশ বিশ্বে ৩৮ তম দেশ। বিশ্বের মোট আত্মহত্যার শতকরা ৬০ শতাংশ সংঘটিত হয় এশিয়াতে আর এশিয়ার শতকরা ৪০ শতাংশ সংঘটিত হয় ভারত, চায়না ও জাপানে আর ভারতের অবস্থান বাংলাদেশের স্থলভাগের তিন দিকে। সুতরাং আমরা মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছি। কাজেই এখন থেকে আত্মহত্যার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে বাংলাদেশের অবস্থা লিথুনিয়া, দক্ষিণ কোরিয়া, হাঙ্গেরী, শ্রীলংকা, রাশিয়া, জাপান, আমেরিকা ও চায়নার মত ভয়াবহ অবস্থান নিবে।

হিউম্যান এইড এর যুগ্ম মহাসচিব অ্যাড. নাছির উদ্দিন বলেন, আত্মহত্যা প্রতিরোধযোগ্য; কোন ধর্মীয় বিধানে আত্মহত্যা স্বীকৃত নয়, কাজেই ধর্মীয় অনুভূতি ও অনুশাসনকে কাজে লাগিয়ে সচেতনতা সৃষ্টি ও পরিবর্তিত মানষিকতা সৃষ্টির মাধ্যমে আত্মহত্যার প্রবণতা রোধ করা সম্ভব। তিনি সকল মহলকে এর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

তিনি জানান, ২০১৮ সাল থেকে (হিউম্যান এইড এন্ড ট্রাস্ট- ইন্টারন্যাশনাল) এন্টি সুইসাইড ক্যাম্পেইন প্রজেক্ট গবেষনা কাজ শুরু করে এবং অচিরেই দেশব্যাপি এ কর্মকান্ড ছড়িয়ে পরবে।

হিউম্যান এইড এর যুগ্ম মহাসচিব অ্যাড. আবজাল হোসাইন মৃধা তার বক্তব্যে আত্মহত্যা প্রতিরোধে সরকারকে ন্যাশনাল সুইসাইড প্রিভেনশন পলিসি গ্রহন ও ফ্রেম ওয়ার্ক তৈরীর আহ্বান জানান। তিনি বেসরকারী উন্নয়ন সংস্থাগুলিকে আত্মহত্যা প্রতিরোধে প্রকল্প গ্রহনে এগিয়ে আসার আহ্বান জানান এবং গণসচেতনতা সৃষ্টিতে মিডিয়াদেরকে দায়িত্বশীল ভূমিকা রাখারও আহ্বান জানান।

পিডিএসও/এআই

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্ব,আত্মহত্যা প্রতিরোধ দিবস,র‌্যালি,মানববন্ধন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close