আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণ কাজের উদ্বোধন সোমবার

ভিডিও কনফারেন্সে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ২১:২৩

জালাল হোসেন মামুন, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি

আখাউড়া-আগরতলা রেলপথ বাংলাদেশ অংশের নির্মাণ কাজ সোমবার উদ্বোধন করা হবে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ প্রকল্প আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। এ উপলক্ষে আখাউড়া রেলজংশন স্টেশনের ২ নং প্লাটফরমে সুধী সমাবেশের আয়োজন করা হয়েছে। 

জানা গেছে, আখাউড়ার অংশে ১০ কিলোমিটার আর আগরতলার অংশে ৫ কিলোমিটার। মোট ১৫ কিলোমিটার দৈর্ঘ্য ডুয়েল গেজ রেল সংযোগের নির্মাণ করা হবে। এ প্রকল্পের জন্য ইতোমধ্যে আখাউড়ার অংশে ৫৬.৩৬ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে। আখাউড়া-আগরতলা ডুয়েল গেজ রেল সংযোগটি (বাংলাদেশ অংশ) আখাউড়ার মনিয়ন্দ ইউনিয়নের সীমান্ত এলাকার শিবনগর পর্যন্ত রেললাইন নির্মাণ করা হবে। 

ভারতের ত্রিপুরার সীমান্ত গ্রাম নিশ্চিন্তপুর থেকে আগরতলা রেলস্টেশন রেললাইন নির্মাণ করা হবে। আখাউড়ার অংশে ডুয়েল গেজ রেল সংযোগ নির্মাণ করবে ভারতের ঠিকাদারী প্রতিষ্ঠান ট্যাক্স ম্যাসকো রেল এন্ড ইঞ্জিনিয়ারিং লি:। ঠিকাদারী প্রতিষ্ঠানটি ১০ কিলোমিটার রেলপথ নির্মাণে ২৪০ কোটি ৯০ লাখ টাকার চুক্তি হয়েছে বাংলাদেশ রেলওয়ের সাথে। চলতি বছরের ২৭ জুলাই থেকে শুরু হয়ে দেড় বছরের মধ্যে রেললাইন নির্মাণের কাজ সম্পন্ন করার কথা রয়েছে। অবশিষ্ট টাকা ভূমি অধিগ্রহণ ও ভবন নির্মাণসহ অন্যান্য খাতে ব্যয় করা হবে বলে জানাগেছে।
 
এদিকে আগরতলার অংশে ৫ কিলোমিটার রেলপথ নির্মাণ কাজ দুই বছর পূর্বেই হয়েছে। ২০১৬ সালের ৩১ জুলাই আগরতলা রেলস্টেশনে এ প্রকল্পের নির্মাণ কাজ উদ্বোধন করেছিলেন বাংলাদেশের রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক ও ভারতের রেলপথ মন্ত্রী সুরেশ প্রভাকর প্রভু।

সূত্রে মতে, বাংলাদেশের আখাউড়া অংশের রেললাইন নির্মাণে ভারত সরকার থেকে অনুদান হিসেবে পাওয়া গেছে ৪২০ কোটি ৭৫ লাখ টাকা। আর আখাউড়ার অংশের ১০ কিলোমিটার ডুয়েল গেজ রেল সংযোগ নির্মাণে ৪৭৭ কোটি ৮১ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। আর বাংলাদেশের সরকারি কোষাগার থেকে ৫৭ কোটি টাকা দেয়া হবে।  

আখাউড়া-আগরতলা রেললাইন নির্মাণ (বাংলাদেশ অংশ) প্রকল্প পরিচালক মো. শহীদুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সোমবার আখাউড়া-আগরতলা রেললাইন প্রকল্পের আখাউড়ার অংশের নির্মাণ কাজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। এ উপলক্ষে আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

পিডিএসও/এআই