চট্টগ্রাম ব্যুরো

  ০৫ সেপ্টেম্বর, ২০১৮

অবৈধ বসতি উচ্ছেদ অভিযানে হামলা, বন প্রহরী নিহত

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ভুজপুর থানাধীন সরকারী বনে অবৈধ বসতি উচ্ছেদ করতে গিয়ে দুর্বৃত্তদের হামলায় আব্দুস ছালাম (৫০) নামে এক বন প্রহরী নিহত হয়েছেন। এ ঘটনায় আবুল কালাম আজাদ, মামুন ও ছাদেক নামের আরো তিন বন প্রহরী আহত হয়েছেন। বুধবার দুপুরে ভুজপুর থানাধীন দাঁতমারা ইউনিয়নের চুরামনি এলাকায় এ ঘটনা ঘটে।

জানা গেছে, হাসনাবাদ বিটের আওতাধীন সরকারি সংরক্ষিত বন বাগান উজাড় করে সেখানে অবৈধ পাকা বসতি নির্মাণ করা হচ্ছিল। বুধবার সকালে অবৈধ বসতি উচ্ছেদ করতে যায় হাসনাবদ ও তারাখোঁ বিটের কর্মকর্তা কর্মচারীরা। এ সময় অবৈধ বসতি নির্মাণকারীরা বাধা দেয়। এক পর্যায়ে ২০ থেকে ৩০ নারী-পুরুষ সংঘবদ্ধ হয়ে বন কর্মীদের লক্ষ্য করে ইট পাটকেল ছুঁড়তে থাকে।

নির্মাণাধীন ঘরের একটি দেয়ালের কিছু অংশ ভাঙ্গার পর অবস্থা বেগতিক দেখে বন কর্মীরা উচ্ছেদ না করে ফেরত আসার সময় তাদের উপর হামলা চালানো হয়। এ সময় মনুয়ারখীল বাজারে সন্ত্রাসীদের এলোপাতাড়ি লাঠির আঘাতে বন প্রহরী আব্দুস ছালাম ঘটনাস্থলে নিহত হন। আহত হয়েছেন বন প্রহরী আবুল কালাম আজাদ, মো. মামুন ও ছাদেক। তাদের মধ্যে ছাদেকের অবস্থা আশংকাজনক বলে জানান বিট কর্মকর্তা আতিকুল্লাহ।

চট্টগ্রাম উত্তর বন বিভাগের নারায়ণ রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মো. রেজাউল করিম বলেন, স্থানীয় চেয়ারম্যান জানে আলমের বিরুদ্ধে গত কিছুদিন আগে একটি বন মামলা হয়। এতে তিনি ক্ষিপ্ত হয়ে রেঞ্জ কর্মকর্তাসহ বন বিভাগের কর্মকর্তাদের গনপিটুনি দিয়ে মারাবেন বলে হুমকি দিয়েছিলেন। তবে চেয়ারম্যান বেশ কয়েকবার এ ধরনের পরিকল্পনা করে ব্যর্থ হয়। তিনি বলেন, এর আগে চেয়ারম্যানের দখল থেকে বনবিভাগের বিপুল পরিমান জায়গা উদ্ধার করেন চট্টগ্রাম উত্তর বনবিভাগের সাবেক বিভাগীয় বন কর্মকর্তা আবদুল ওয়াদুদ স্যার। আমাদের ধারণা এসব ঘটনার জের ধরে চেয়ারম্যান এ ঘটনায় ইন্ধন দিয়েছেন।

এ বিষয়ে জানতে চেয়ারম্যান জানে আলমের মুঠোফোনে যোগাযোগ করলে সেটি বন্ধ পাওয়া যায়। অন্যদিকে উচ্ছেদ করা ঘরের মালিক নজিরুল জানান, পুরানো ঘরের বারান্দা বাড়াতে গেলে হাসনাবাদ বিট কর্মকর্তা আতিক ৫০ হাজার টাকা দাবী করেন। এরপর আতিক এবং অন্য দুই স্টাফকে ১৫ হাজার টাকা দেন নজিরুল। বাকী টাকা না দেয়ায় বন কর্মীরা ঘর ভেঙে দিতে যায় দাবি করে নজিরুল আরও বলেন, হত্যার ঘটনায় তার পরিবার জড়িত নয়।

এদিকে ভুজপুর থানার ওসি মো. বায়েছ আলম বলেন, দখলদাররা দেশিয় অস্ত্র নিয়ে বনকর্মীদের উপর হামলা করলে একজন বন প্রহরী নিহত হয়েছেন। এ ঘটনার সাথে জড়িত প্রত্যেককে আইনের আওতায় আনা হবে। কাউকেই ছাড় দেয়া হবেনা। ইতিমধ্যে গ্রেপ্তারে অভিযান শুরু হয়েছে।

পিডিএসও/ এআই

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অবৈধ বসতি,উচ্ছেদ অভিযান,হামলা,বন প্রহরী,নিহত,চট্টগ্রাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close