রাজশাহীতে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচি

দশ টাকা কেজির চাল পাচ্ছে ৮১ হাজার পরিবার

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২৭ | আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৫২

রাজশাহী ব্যুরো
ফাইল ছবি

সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় রাজশাহীর ৯ উপজেলার ৮১ হাজার ৪৮২ হতদরিদ্র পরিবার পাচ্ছে ১০ টাকা কেজি দরে চাল। সাপ্তাহিক ও সরকারি ছুটিসহ ৩ দিন বন্ধ থাকায় ১ সেপ্টেম্বর থেকে ১০ টাকা কেজি চাল বিক্রি কার্যক্রম শুরু করতে পারেনি খাদ্য কর্মকর্তারা। 

জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, প্রতি মাসে একটি পরিবার সর্বোচ্চ ৩০ কেজি করে মোট ৫০ লাখ পরিবার এ চাল পাবে। এ লক্ষ্যে স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে হতদরিদ্র পরিবারদের তালিকা তৈরি করা হয়েছে। এই হিসাবে রাজশাহীতে মাসে ২ হাজার ৪শ’ ৪৪ দশমিক ৪৬০ মেট্রিক টন চাল দেওয়া হবে।

রাজশাহীতে এই চাল পাওয়ার জন্য কার্ডধারী হতদরিদ্র পরিবারের সংখ্যা পুঠিয়ায় ৮ হাজার ৪৮০, দুর্গাপুরে ৬ হাজার ২৮৪, পবায় ৫ হাজার ৩৫২, মোহনপুরে ৬ হাজার ৭৪২, বাগমারায় ১৪ হাজার ৩৯৭, তানোরে ৯ হাজার ২৬৯, গোদাগাড়ীতে ১৫ হাজার ৪৫৯, বাঘায় ৭ হাজার ৭০১ ও চারঘাটে ৭ হাজার ৭৯৮। এই পরিবারগুলো চলতি মাস ছাড়াও অক্টোবর ও নভেম্বর মাসে এই চাল পাবে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক দপ্তরের তথ্য প্রদানকারী কর্মকর্তা নরোত্তম কুমার প্রামানিক প্রতিদিনের সংবাদকে জানান, নীতিমালা অনুযায়ী মার্চ, এপ্রিল, সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এই পাঁচ মাস দেশের ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা কেজি দরে চাল দেয়া হচ্ছে। এ লক্ষ্যে পর্যাপ্ত চাল মজুদ আছে। সুষ্ঠুভাবে এই কর্মসূচি বাস্তবায়নের কার্যক্রম শুরু হয়েছে। 

পিডিএসও/ এআই