রাজবাড়ী প্রতিনিধি

  ১৯ আগস্ট, ২০১৮

দৌলতদিয়া ঘাটে গরুর ট্রাক ও বাসের দীর্ঘ সারি

ফেরি পারাপার ব্যাহত

পদ্মায় তীব্র স্রোতের কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এর ফলে দৌলতদিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ সারি। পশু বোঝাই ট্রাক, যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যানগুলো পারাপারের জন্য অপেক্ষা করছে।

সড়েজমিনে গিয়ে দেখা যায়, রোববার বিকেলে ৫টা দিকে ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কের দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ এলাকা পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার সড়কে অপেক্ষা করছে শত শত গরুর ট্রাক ও যাত্রীবাহী বাস। ওপারে যাওয়ার ফেরি যেন এখন সোনার হরিণ হয়ে পড়েছে অপেক্ষমান মানুষের কাছে।

যাত্রীবাহী বাস চালক মোঃ দুলাল জানান, শনিবার রাত ১১টার দিকে ঘাট এলাকায় এসেছি। সারা রাত বাসের মধ্যে যাত্রীরা প্রচণ্ড গরমে অনেক কষ্টে ছিলো। আজ রোববার বেলা ৩টা বেজে গেলও এখনো ফেরিতে উঠতে পারিনি। অধিকাংশ যাত্রীরা নেমে লঞ্চে পার হয়ে গেছে। কিন্ত আমাকে তো ফেরি পার হতেই হবে। কারণ ঢাকায় গিয়ে আবার টিপ নিয়ে আসতে হবে। এভাবে যদি দুই দিন ঘাটে বসে থাকতে হয়, তাহলে কিভাবে আমাদের মত গরিব মানুষগুলো বাঁচবে। কারণ, আমাদের তো আর মাসিক বেতন দেয় না মালিক। টিপ নিয়ে গেলে বেতন দিবে টিপ না থাকলে বেতন দেয় না।

ঘাট এলাকায় বিভিন্ন জেলা থেকে আসা একাধিক বাস চালক জানান, রাত ১২টা থেকে মধ্যরাত বা ভোরের দিকে দৌলতদিয়া ঘাট এলাকায় এসে আটকা পড়েছেন যানজটে। প্রচণ্ড গরমে যাত্রী ও তারা অতিষ্ঠ হয়ে পড়েছেন।

অন্যদিকে গরুর বেপারীরা জানান, লাখ লাখ টাকার গরু নিয়ে তারা বেশি দামে বেচার আশায় ঢাকায় যাচ্ছেন। কিন্তু দৌলতদিয়া ঘাটে এসে ফেরির জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে তাদের। ফলে গরুগুলো গরমে কষ্ট পাচ্ছে। ইতোমধ্যে কয়েকটি গরু মারাও গেছে। পশুবাহী গাড়ির সিরিয়াল আগে দিলেও অপেক্ষার যেন শেষ নেই।

বিআইডাব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) শফিকুল ইসলাম জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে ছোট-বড় ২০টি ফেরি চলাচল করছে। দৌলতদিয়া পাড়ে ছয়টি ঘাটের মধ্যে পাঁচটি সচল রয়েছে। তবে নদীতে তীব্র স্রোতের কারণে ফেরি ধীর গতিতে চলছে।

পদ্মা নদীতে তীব্র স্রোতের কারণে পাটুরিয়া থেকে ফেরি ছেড়ে আসতে সময় লাগছে ১ ঘণ্টা থেকে দেড় ঘণ্টা। যেখানে আগে লাগতো মাত্র ২০/৩০মিনিট। এতে ফেরির ট্রিপ সংখ্যা কমে গেছে। ফলে দৌলতদিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে।

গোয়ালন্দঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মির্জা আবুল কালাম আজাদ বলেন, দৌলতদিয়া ঘাটে অগ্রাধিকার ভিত্তিতে পশুবাহী ট্রাক ও যাত্রীবাহী বাস পারাপার করা হচ্ছে। ঈদকে সামনে রেখে যাত্রীদের নিরাপত্তায় দৌলতদিয়া ঘাট এলাকার প্রায় ১৯টি পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দৌলতদিয়া ফেরিঘাট,দীর্ঘ সারি,ফেরি পারাপার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close