reporterঅনলাইন ডেস্ক
  ১৭ আগস্ট, ২০১৮

শ্রমিক বিক্ষোভ : গাজীপুরে সাড়ে ৬ ঘণ্টা পর যান চলাচল শুরু

গাজীপুর সদর উপজেলার হোতাপাড়া এলাকায় ঈদের আগে আগস্ট মাসের ১৫ দিনের বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক সাড়ে ৬ ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ করছেন অ্যালিগেন্ট গ্রুপের তিনটি কারখানার শ্রমিকরা।

শুক্রবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সড়ক অবরোধ করে রাখেন তারা।

পরে গাজীপুর নবনির্বাচিত সিটি মেয়র জাহাঙ্গীর আলম ঘটনাস্থলে উপস্থিত হয়ে স্থানীয় প্রশাসনের সহায়তায় আগামী রোববার আগস্ট মাসের ১০ দিনের বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়। দীর্ঘ সময় অবরোধের কারণে ঈদে ঘরে ফেরা যাত্রীসহ ওই মহাসড়কের চলাচলকারীদের বেশ বিপাকে পড়তে হয়েছে।

কারখানা ফিনিশিং বিভাগের শ্রমিক নাদিম, জাহাঙ্গীর, মোজাহিদুল ও ফিরোজ জানান, জুলাই মাসের বেতন আগস্টের প্রথম সপ্তাহে পেয়ে বাসা ভাড়া, দোকান খরচ ও অন্যান্য জায়গায় খরচ হয়ে গিয়েছে। আর যে পরিমাণ বোনাস দিচ্ছে তা দিয়ে পরিবার পরিজন নিয়ে ঈদে খরচ করা সম্ভব নয়। এখন যে তারা ঈদ উপলক্ষ্যে পরিবারের সদস্যদের জন্য কেনাকাটা করবেন ওই পরিমাণ টাকা তাদের হাতে নেই। তাই তারা কারখানা কর্তৃপক্ষকে আগস্ট মাসের ১৫ দিনের বেতন পরিশোধের অনুরোধ জানিয়েছিলেন। কিন্তু কর্তৃপক্ষ শ্রমিকদের সঙ্গে কোনো আলোচনা না করেই বেতন না দেওয়ার বিষয়ে তাদের সিদ্ধান্ত অটল থাকায় তারা আন্দোলনে নামে।

শুক্রবার সকাল থেকেই নিজেদের দাবি আদায়ের জন্য এই কারখানার কর্মরত কয়েক হাজার শ্রমিক ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে হোতাপাড়া এলাকায় লাঠিসোঠা নিয়ে সকাল থেকেই অবস্থান করে। অবরোধের কারণে সকাল থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক স্থবির হয়ে পরে। এ সময় উত্তেজিত শ্রমিকরা কয়েকটি যানবাহন ও হোতাপাড়ায় অবস্থিত একটি সংবাদকর্মীদের অফিসে হামলা চালায়।

শেরপুর থেকে কোরবানীর গরু নিয়ে রাজধানী ঢাকায় যাচ্ছিলেন শহিদুল ইসলাম নামের এক গরু ব্যবসায়ী। তিনি বলেন, ‘সকাল ৯টা থেকে যানজটে আটকে আছেন। তীব্র রোদে গরু গুলো হাঁপিয়ে উঠেছে। এখন আশপাশ থেকে পানি এনে গরু উপরে ছিটিয়ে দিচ্ছি।’

আলম এশিয়া পরিবহনের বাস চালক শরিফুল ইসলাম বলেন, ‘ময়মনসিংহ থেকে সকাল সাড়ে ৮টায় রওনা দিয়েছিলাম। মহাসড়কের ভবানীপুর পার হওয়ার যানজটে আটক পড়লে সকল যাত্রীরা নেমে যাওয়ায় গাড়ি ঘুড়িয়ে এখন আবার ময়মনসিংহের উদ্দেশ্যে রওনা দিয়েছি।’

এ্যালিগেন্স গ্রুপের সিনিয়র জেনারেল ম্যানেজার বজলুর রহমান জানান, প্রশাসন ও শ্রমিকদের সঙ্গে আলোচনা করে চলতি মাসের ১০ দিনের বেতন ঈদের আগেই পরিশোধের সিদ্ধান্ত হয়েছে।

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম জানান, কারখানার মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে শ্রমিকদের পাওনা পরিশোধের আশ্বাস দেওয়ায় তারা মহাসড়ক থেকে অবরোধ তুলে নেয়।

গাজীপুর ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ সুপার (এএসপি) সালেহ উদ্দিন আহমেদ জানান, মহাসড়ক অবরোধে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক স্থবির হয়ে পরে। এ সময় সড়কের উভয় পাশের ২৩ কিলোমিটার এলাকায় যানজটের সৃষ্টি হয়, এতে ভোগান্তিতে পরে কয়েক হাজার লোক।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শ্রমিক বিক্ষোভ,গাজীপুর,যান চলাচল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close