শরীফুল রুকন, চট্টগ্রাম

  ১৪ আগস্ট, ২০১৮

চট্টগ্রামে কার্টিজ পেপারের তীব্র সংকট

*১৬ হাজার রিম চাহিদার বিপরীতে সরবরাহ ৪০০ রিম *৫ টাকার কার্টিজ পেপার ৭০ টাকা

রেজিস্ট্রি দলিল, আদালতের দরখাস্তসহ নানা কাজে দরকার হয় কার্টিজ পেপার। বছরে কমপক্ষে ১৬ হাজার রিম কার্টিজ পেপারের চাহিদা রয়েছে চট্টগ্রামে। কিন্তু গত এক বছরে সরবরাহ হয়েছে মাত্র ৪০০ রিম কার্টিজ পেপার। বিশেষ ধরনের এই সরকারি কাগজের তীব্র সংকট চলছে চট্টগ্রামে। সরবরাহ কম হওয়ায় পাঁচ টাকার কার্টিজ পেপার এখন ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। দ্রুত সরবরাহ স্বাভাবিক না হলে দাম আরো বাড়ার আশঙ্কা রয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, দলিল, আদালতের কার্যক্রমের বিভিন্ন দরখাস্তসহ সরকারি বিভিন্ন কাজে নিত্যব্যবহার হয় কার্টিজ পেপার। কমিশন বাদ দিয়ে ৪৮০টি কার্টিজ পেপারের প্রতি প্যাকেট ২ হাজার ৪০০ টাকায় জেলা প্রশাসনের ট্রেজারি শাখা থেকে কিনেন লাইসেন্সপ্রাপ্ত ভেন্ডাররা। সে হিসেবে সরকারি এই বিশেষ ধরনের কাগজের মূল্য দাঁড়ায় ৫ টাকা। গত রোববার চট্টগ্রাম আদালত এলাকায় গিয়ে কয়েকজন ভেন্ডারের কাছে কার্টিজ পেপারের মূল্য যাচাই করেন এই প্রতিবেদক। কেউ ৬০ টাকা আবার কেউ ৭০ টাকা পর্যন্ত কার্টিজ পেপারের মূল্য দাবি করেন তখন।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেওয়ানি মামলার আর্জি, জবাবসহ সব ধরনের দরখাস্ত কার্টিজ পেপারে লিখতে হয়। দলিলের নির্দিষ্ট স্ট্যাম্পের বাইরে অতিরিক্ত লেখার জন্য কার্টিজ পেপার ব্যবহার করতে হয়। লিগ্যাল সাইজের স্ট্যাম্পের পাঁচ ইঞ্চি মার্জিনের পরে ছয় থেকে সাত ইঞ্চি লেখা যায়। কার্টিজ পেপারে দুই ইঞ্চি মার্জিনের পর প্রায় ১০ থেকে ১১ ইঞ্চি লেখা যায়। কার্টিজ পেপার সংকটের কারণে বেশি বেশি স্ট্যাম্পের ব্যবহার করতে হচ্ছে। ফলে প্রিন্ট, ফটোকপি, অফিস খরচসহ অনেক ধরনের খরচ বেড়ে গেছে।

চট্টগ্রামের জেলা প্রশাসনের ট্রেজারি শাখার দায়িত্বপ্রাপ্ত সহকারী কমিশনার তৌহিদুল আলম বলেন, কার্টিজ পেপার বাংলাদেশে তৈরি হয় না। এটি বাইরের দেশ থেকে সরকারের পক্ষে বিজি প্রেস আমদানি করে। চট্টগ্রামে বছরে ১৬ হাজার রিম কার্টিজ পেপারের চাহিদা রয়েছে।

তিনি বলেন, গত এক বছরে ৪০০ রিম এবং এর আগে দুই দফায় ৭০ ও ১০ রিমসহ দেড় বছরে ৪৮০ রিম কার্টিজ পেপার আমাদের বিজি প্রেস সরবরাহ করেছে। তাই চাহিদার বিপরীতে সরবরাহ কম হলে সংকট সৃষ্টি হয়। কার্টিজ পেপার সরবরাহ দেওয়ার জন্য গত ২০ জুলাই বিজি প্রেসকে চাহিদাপত্র দেওয়া হয়েছে।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন বলেন, কয়েক মাস ধরে কার্টিজ পেপারের সংকট চলছে চট্টগ্রামে। বাধ্য হয়ে জেলা প্রশাসকের অনুমতি নিয়ে আদালতের কার্যক্রমে কার্টিজ পেপারের পরিবর্তে বারবার ফরম ব্যবহার করতে হচ্ছে। কার্টিজ পেপারের সংকট দূর করার জন্য অর্থমন্ত্রী ও আইনমন্ত্রীর কাছে চিঠি দিয়েছি আমরা।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চট্টগ্রাম,কার্টিজ পেপার,সংকট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close