reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জুলাই, ২০১৮

কয়লা সংকটে বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র বন্ধ ঘোষণা

কয়লার সংকটে দেশের একমাত্র কয়লা ভিত্তিক দিনাজপুরের ৫২৫ মেগাওয়াট বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ করে দেওয়া হয়েছে। রোববার রাতে ৫২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন এ বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ ঘোষণা করা হয়।

বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক সংরক্ষণ প্রকৌশলী মাহবুবুর রহমান এই তথ্য নিশ্চিত করেন। এতে চরম বিদ্যুৎ সংকটে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে দিনাজপুরসহ উত্তরাঞ্চলের রংপুর বিভাগের আট জেলায়। এর প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে জাতীয় বিদ্যুৎ গ্রিডেও।

এদিকে আশ্বাস দিয়েও কয়লা সরবরাহ করতে ব্যর্থ হওয়ায় ইতিমধ্যেই অপসারণ করা হয়েছে বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিবউদ্দীন আহমদকে।

কয়লা খনিটিকে কেন্দ্র করে গড়ে উঠে কয়লাচালিত তিনটি বিদ্যুৎকেন্দ্র। এর মধ্যে ১২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার দুইটি কেন্দ্রে আগেই উৎপাদন বন্ধ হয়ে গেছে। সর্বশেষ গতকাল রাতে ২৭৪ মেগাওয়াটের কেন্দ্রটি বন্ধ করে দেওয়া হয়েছে। সব মিলিয়ে কয়লাভিত্তিক ৫২৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে গেল।

বড়পুকুরিয়া কয়লা খনি থেকে উত্তোলনকৃত ১ লাখ ৪২ হাজার টন কয়লার হিসাব না পাওয়ায় তাপ বিদ্যুৎকেন্দ্রের চাহিদা অনুযায়ী কয়লা সরবরাহ করতে পাচ্ছেনা কর্তৃপক্ষ। ঘটনাটি তদন্তে পেট্রোবাংলার পরিচালক (অপারেশন এন্ড মাইনস) মো. কামরুজ্জামানকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বড়পুকুরিয়া,কয়লা খনি,বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র,বন্ধ ঘোষণা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist