প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : স্পিকার

প্রকাশ : ২২ জুলাই ২০১৮, ২১:৫২ | আপডেট : ২২ জুলাই ২০১৮, ২২:০৫

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি

জাতীয় সংসদের স্পিকার ও রংপুর-৬ পীরগঞ্জ আসনের এমপি ড. শিরিন শারমীন চৌধুরী বলেছেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্র্ণ। আমাদের আর খাদ্যের জন্য কারো ওপর নির্ভর করতে হয় না। 

আজ রোববার পীরগঞ্জে ‘বুল কাফ রিয়ারিং ইউনিট কাম মিনি ল্যাব’ এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। ৫ একর জমিতে ৭ কোটি ৭০ লাখ ৭৩ হাজার টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

মিঠাপানির মৎস্য উৎপাদনে বাংলাদেশ বিশ্বে ৪র্থ স্থানে রয়েছে জানিয়ে স্পিকার বলেন, মা ও সন্তানের বেড়ে উঠার পুষ্টি চাহিদার ঘাটতি এখন অনেকটা পূরণ হয়েছে, বর্তমান সরকার পুষ্টি চাহিদা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। এ প্রকল্পের মাধ্যমে এই অঞ্চলে পুষ্টির চাহিদা পূরণ অবদানের পাশাপাশি নতুন কর্মসংস্থান তৈরি হবে। তারই অংশ হিসেবে পীরগঞ্জে বুলকাফ রিয়ারিং ইউনিট কাম মিনিল্যাব স্থাপন করা হচ্ছে। মিনিল্যাবে খামারি ও কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে, কৃষকরা সব ধরনের খামারে কাজ করতে পারবে, যা দক্ষ জনশক্তি তৈরিতে সহায়ক হবে। 

প্রকল্পের পরিচালক মাহবুবার রহমানের সভাপতিত্বে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন, প্রকল্প পরিচালক ড. বেলাল হোসেন, রংপুর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ছায়াদত হোসেন বকুল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম বক্তব্য দেন।  

স্পিকার পরে পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা ক্রীড়া সংস্থার আয়োজনে প্রথিতযশা পরমাণু বিজ্ঞানী ড.এম এ ওয়াজেদ মিয়া স্মরণে ড.এম এ ওয়াজেদ মিয়া গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ও উপজেলা পরিষদ চত্বরে উপজেলা কৃষি অধিদফতরের উদ্যোগে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষমেলার উদ্বোধন করেন।

এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা কমল কুমার ঘোষের সভাপতিত্বে জেলা ক্রীড়া সংস্থার সভাপতি জেলা প্রশাসক এনামুল হাবীব, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মেহেদি হাসান সিদ্দিকি রনি বক্তব্য দেন।     

পিডিএসও/তাজ