নিজস্ব প্রতিবেদক

  ১৯ জুলাই, ২০১৮

পাসের হার ৬৬.৫১ শতাংশ : ৫ কলেজে পাশ করেনি কেউ

৮ বছরের সবচেয়ে খারাপ ফল রাজশাহী বোর্ডের

পরীক্ষার্থীর সংখ্যা বাড়লেও ফলাফলের দিক থেকে ক্রমেই পেছনের দিকে ধাবিত হচ্ছে রাজশাহী শিক্ষা বোর্ড। এবার এ বোর্ডে পাসের হার ৬৬ দশমিক ৫১ শতাংশ। গত বছর পাসের হার ছিলো ৭১ দশমিক ৩০ শতাংশ। গত বছরের তুলনায় এবার ৪ দশমিক ৭৯ শতাংশ কম শিক্ষার্থী পাশ করেছে। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১৩৮জন। গতবার ছিল ৫ হাজার ২৯৪। যা গতবারের চেয়ে ১ হাজার ১৫৬ জন কম। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে মেধাতালিকায় কতটা নিচে নেমে এসেছে ঐতিহ্যবাহী রাজশাহী শিক্ষা বোর্ড। তবে এবছরই নয়, গত আট বছর থেকে ধারাবাহিকভাবেই ফল বিপর্যয় ঘটছে এ বোর্ডে। যার কেনো সদুত্তর দিতে পারেন নি বোর্ড কর্মকর্তারা।

এবার রাজশাহী বোর্ডের মোট ১৯৮টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। কলেজ সংখ্যা ৭৫৬। এবারও এ বোর্ডের অধীনে ৬টি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় কেউ পাস করতে পারেনি। গতবার একটিও পাশ না করা কলেজের সংখ্যা ছিল ১১টি। বৃহস্পতিবার (১৯ জুলাই) দুপুর দেড়টায় রাজশাহী শিক্ষা বোর্ডের সভাকক্ষে আয়োজিত ফলাফল প্রকাশ সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. মো. আনোয়ারুল হক প্রাং।

সংবাদ সম্মেলনে বিদ্যালয় পরিদর্শক দেবাশীস রঞ্জন রায়, ইঞ্জিনিয়ার শফিকুল ইসলাম, উপ-সচিব ওয়ালিদ হোসেন, উপ-কলেজ পরিদর্শক মঞ্জুর রহমান খান, উপ-পরিসংখ্যা লিটন সরকার, তথ্য ও গণসংযোগ অফিসার এ.এফ.এম খায়রুল আলম ছাড়াও বোর্ডের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ২ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত অনুষ্ঠিত এবারের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে ১ লাখ ৪১ হাজার ৫৮৬ জন পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ছিল ১ লাখ ৩৯ হাজার ৩৩০ জন। এক বছরের ব্যবধানে পরীক্ষার্থী বেড়েছে ১৭ হাজার ৪০৪ জন।

রাজশাহী বোর্ডের গত ৮ বছরের পরিসংখ্যানে দেখা যায়, ২০১৭ সালে শূন্য পাসের হার কলেজের সংখ্যা ছিল ১১টি, ২০১৬ সালে ৮টি, ২০১৫ সালে ৫টি, ২০১৪ সালে ২টি, এছাড়া ২০১৩ ও ২০১২ সালে ৪টি, ২০১১ সালে ৬টি এবং ২০১০ সালে ৩টি। ফলাফল খারাপের বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. মো. আনোয়ারুল হক প্রাং বলেন, এবার ইংরেজি, পদার্থবিদ্যা ও আইসিটি শিক্ষায় ভালো করতে পারেনি শিক্ষার্থীরা। তাই বোর্ডের ফলাফল খারাপ হয়েছে। তবে আগামী দিনে এ বিষয়গুলো মাথায় রেখে আরও ভালো করার জন্য উদ্যোগ নেওয়া হবে। এছাড়াও শূন্য পাসের হার কলেজ গুলোতে কারণ জানতে চেয়ে চিঠি পাঠানো হবে। জবাব যথাযথ না হলে সংশ্লিষ্ট কলেজের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজশাহী বোর্ড,সবচেয়ে খারাপ ফল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist