চলতি মাসেই রংপুর মেট্রোপলিটন পুলিশের যাত্রা শুরু

প্রকাশ : ১০ জুলাই ২০১৮, ১৭:৪৫

রংপুর ব্যুরো

চলতি মাসের শেষ সপ্তাহে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হবে রংপুর মেট্রোপলিটন পুলিশের। ৫১৭ দশমিক ৩ বর্গ কিলোমিটার আয়তনের এলাকায় ৬ টি থানার মাধ্যমে কাজ করবে মেট্র্রো পুলিশ। থানাগুলো হচ্ছে- কোতয়ালী, পরশুরাম, হাজীরহাট, মাহিগঞ্জ, হারাগাছ ও তাজহাট। সিটি এলাকা ছাড়াও সদর, মিঠাপুকুর, বদরগঞ্জ, কাউনিয়া ও পীরগাছার অংশ বিশেষ নিয়ে আরএমপির এলাকা বিস্তৃত করা হয়েছে।

সূত্র জানায়, মেট্রোপলিটন এলাকায় জনবল থাকবে ১ হাজার ১৮৫ জন। এরমধ্যে একজন পুলিশ কমিশনার ও অতিরিক্ত পুলিশ কমিশনার। ২ জন উপ-পুলিশ কমিশনার, ৬ জন অতিরিক্ত উপ-পুলিশ কমশিনার, ১২ জন সহকারি পুলিশ কমিশনার, ২০ জন ইন্সপেক্টর, ১২০ জন সাব ইন্সপেক্টর, ১০ জন সার্জন, ১৫০ জন এএসআই, ১০ জন নায়েক, ৭০ জন এটিএসআই, ৭৫০ জন কনস্টেবল এবং অন্যান্য পদে (নন পুলিশ) ৩৩ জন। এছাড়াও থাকবে ১০টি পুলিশ ফাঁড়ি ও ৮টি পুলিশ বক্স । ১২৩ টি যানবাহন থাকবে।

গত ১২ এপ্র্রিল জাতীয় সংসদে রংপুর মেট্রোপলিন পুলিশ বিল-২০১৮ পাশ হয়েছিল।

রংপুর মেট্রোপলিটন পুলিশ সূত্র জানায়, রংপুর মেট্রোপলিটন পুলিশের জন্য (আরএমপি) ইতোমধ্যেই অরিতিরিক্ত পুলিশ কমিশনার হিসেবে আবু সুফিয়ান, উপ-পুলিশ কমিশনার হিসেবে কাজী মোত্তাকি ইবনু মিনান ও মহিদুল ইসলামকে নিয়োগ দেয়া হয়েছে। খুব শিগগির কমিশনারও নিয়োগ দেয়া হবে। নগরীর ধাপ পুলিশ ফাঁড়ির দ্বিতীয় তলায় অতিরিক্ত পুলিশ কমিশনার ও উপ-পুলিশ কমিশনারগন বসে সেখান থেকেই মেট্রোপলিটন পুলিশের প্রস্তুতি কার্যক্রম এগিয়ে নিচ্ছেন।

পিডিএসও/রিহাব