লালমনিরহাট প্রতিনিধি

  ২০ জুন, ২০১৮

তালিকায় জেলা পরিষদের সদস্যসহ একাধিক ধনাঢ্য পরিবারের সদস্যের নাম

ভিজিএফের চাল বিতরণ : অনিয়মের ব্যাখ্যা চেয়ে চেয়ারম্যানকে নোটিশ

পবিত্র রমজান মাস ও ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে অতিদরিদ্র লোকজনের মাঝে সরকারের ‘ঈদ উপহার’ বিনা মূল্যের চাল বিতরণ ভিজিএফ কর্মসূচীর চাল পায়নি লালমনিরহাটের সদর উপজেলার ৬৩৫টি হতদরিদ্র পরিবার। এ ঘটনায় ভিজিএফ উপকারভোগী নির্বাচনে অনিয়মের কারণে লালমনিরহাট সদও উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বিরুদ্ধে কেন আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে না তার সন্তোষজনক জবাব নোটিশ প্রাপ্তির কার্যদিবসের মধ্যে লিখিতভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়শ্রী রাণী রায়ের নিকট দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। তবে উপকার ভোগীর অবশিষ্ট তালিকায় নাম থাকা পরিবার গুলোর মধ্যে অর্ন্তভূক্ত ব্যক্তিরা অতিদরিদ্র নয় বলে অভিযোগ উঠেছে। উপকার ভোগীর তালিকায় লালমনিরহাট জেলা পরিষদের প্রভাবশালী সদস্যসহ একাধিক ধনাঢ্য পরিবারের সদস্যের নাম পাওয়া গেছে। উপকার ভোগীর নামের তালিকা প্রণয়নে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। এ কারণে ভিজিএফের চাল বিতরণে বিলম্ব হচ্ছে বলে স্বীকার করেছেন লালমনিরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়শ্রী রায়সহ সশ্লিষ্টরা। এঘটনায় মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মশিউর রহমান বসুনীয়া স্বপনকে লিখিতভাবে শোকজ করা হয়েছে।

লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মশিয়ার রহমান বসুনীয়া স্বপন বলেন, হতদরিদ্র উপকার ভোগীর মাঝে ১০ কেজি করে ভিজিএফের চাল প্রদানের জন্য মোট ২ হাজার ৩০৩টি কার্ড বরাদ্দ পাওয়া যায়। এর মধ্যে ৯জন ইউপি সদস্য, ৩জন সংরক্ষিত নারী সদস্যকে ৯০টি করে মোট ১০৮০টি ও আমি নিজে ১ হাজার ২২৩টি ভিজিএফ কার্ড হতদরিদ্র পরিবারের মাঝে দিয়েছি। চুড়ান্ত উপকার ভোগীর তালিকা ধরে গত ১৫ জুন ১৫৫৩টি ভিজিএফ কার্ডধারী পরিবারের মাঝে চাল বিতরণ করা হয়।

লালমনিরহাট জেলা পরিষদের সদস্য ও মহেন্দ্রনগর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি তাহমিদুল ইসলাম, তার স্ত্রী শিরিন সুলতানা, তার বোন তহমিনা আক্তারসহ বেশ কিছু উপকার ভোগীর নামের অভিযোগ আসার পর সংশ্লিষ্ট ট্যাগ অফিসার রেজাউল করিম ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়শ্রী রানী রায়ের পরামর্শে চাল বিতরণ কার্যক্রম বন্ধ রেখে তা ২০ জুন বিতরণের তারিখ ধার্য করা হয়। এ কারণে ঈদের আগে চাল বিতরণ করা সম্ভব হয়নি।

সরজমিনে দেখা যায়, বুধবার ২০ জুন মাত্র ১১৫টি হতদরিদ্র পরিবার সরাসরি উপস্থিত থেকে ভিজিএফের চাল উত্তোলন করলেও এখন পর্যন্ত প্রভাবশালী ধনাঢ্য ৬৩৫টি ভিজিএফ কার্ডধারী পরিবার লোকলজ্জার ভয়ে চাল উত্তোলন করতে আসেননি। এমন কী জেলা পরিষদের সদস্য এবং তার পরিবারও চাল উত্তোলনে উপস্থিত হননি। ভিজিএফের চাল বিতরণের সময় সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সামিউল আমিন, ইউআরসির ইন্সট্রাক্টর(শিক্ষা) ও ট্যাগ অফিসার রেজাউল করিম উপস্থিত ছিলেন। পরে বিকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়শ্রী রাণী রায় ঘটনাস্থলে উপস্থিত হয়ে অবশিষ্ট চাল ইউনিয়ন পরিষদের একটি কক্ষে রেখে সিলগালা করে দেন।

একাধিক সূত্রে জানা গেছে, সরকার ঈদ উল ফিতর উপলক্ষ্যে হতদরিদ্র পরিবার গুলোর মাঝে ভিজিএফের মাধ্যম্যে বিনামূল্যে ১০ কেজি করে চাল বিতরনের সিদ্ধান্ত নেয়। সেই লক্ষ্যে ঈদের আগে জেলার ৪৪টি ইউনিয়নে চাল বিতরণ করা হলেও মহেন্দ্রনগর ইউনিয়নে চাল বিতরণ সম্পন্ন করা যায়নি।

জানতে চাইলে লালমনিরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়শ্রী রাণী রায় বলেন, ‘জেলা পরিষদ সদস্য তাহমিদুল ইসলামসহ যেসব উপকার ভোগীর নামের তালিকা নিয়ে অভিযোগ উঠেছে, তা খতিয়ে দেখার জন্য কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মশিয়ার রহমান বসুনীয়াকে এই ঘটনায় ৩ কার্য দিবসের মধ্যে লিখিত জবাব দাখিলের জন্য শোকজ করা হয়েছে। হতদরিদ্রদের চাল নিয়ে ছিনিমিনি খেলার বিষয়টি কঠোরভাবে দেখা হবে।’

লালমনিরহাট জেলা প্রশাসক শফিউল আরিফ বলেন, ‘ভিজিএফ চাল বিতরণের উপকারভোগীর তালিকায় অনিয়মের খবর পেয়ে মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদের সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে পাঠানো হয়। এ বিষয়ে তাকে প্রয়োজনীয় কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে।’

এ ব্যাপারে লালমনিরহাট জেলা পরিষদের সদস্য ও মহেন্দ্রনগর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি তাহমিদুল ইসলামের ব্যক্তিগত মুঠোফোনে (০১৭১২-৮৩৪৭৯৬) একাধিবার যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি। ফলে এ ঘটনায় তার কোন বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভিজিএফের চাল,বিতরণ,অনিয়ম,চেয়ারম্যানকে নোটিশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist