বান্দরবানে টানা বর্ষণে বন্যা ও পাহাড় ধসের আশঙ্কা

প্রকাশ : ১২ জুন ২০১৮, ১৯:৪৯

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানে গত কয়েকদিনের টানা বর্ষণে দেখা দিয়েছে বন্যা ও পাহাড় ধসের আশঙ্কা। ইতোমধ্যে বিভিন্ন স্থানে ধসে পড়েছে পাহাড়ের মাটি। এরফলে বন্ধ রয়েছে জেলা শহরের সাথে বিভিন্ন উপজেলার আন্তঃসড়ক যোগাযোগ ব্যবস্থা।

এদিকে টানা বর্ষণের ফলে সাঙ্গু নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে অতিবাহিত হওয়ায় স্বর্ণ মন্দির এলাকার পুল পাড়ার বেইলী সেতু পানিতে ডুবে গেছে। ফলে বান্দরবানের সাথে রাঙ্গামাটির সড়ক যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে রয়েছে। এছাড়াও শহরের বেশ কয়েকটি নিম্নাঞ্চর আর্মিপাড়া, ইসলামপুর, শেরে বাংলা নগর, ওয়াপদাব্রীজ ইতোমধ্যে প্লাবিত হয়েছে। ভারী বর্ষণ অব্যাহত থাকলে বড় ধরনের বন্যার আশঙ্কা রয়েছে বলে মনে করছেন স্থানীয়রা। 

এদিকে অব্যাহত বর্ষণের ফলে পাহাড়ে ঝুকিঁপূর্ণ বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে। তাদেরকে নিজ নিজ এলাকার সরকারি বিদ্যালয়ে আশ্রয় নেওয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

এ বিষয়ে বান্দরবান জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন টানা বৃষ্টির কারণে বন্যা ও পাহাড় ধসের আশঙ্কা রয়েছে তাই পাহাড়ে ঝুকিঁপূর্ণ বসবাসকারীদের সরকারি বিদ্যালয়গুলোতে আশ্রয় নেওয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে। যে কোন দূর্যোগ মোকাবিলায় আমাদের কাছে পর্যাপ্ত খাদ্যসামগ্রী মজুদ রয়েছে, আশ্রয় কেন্দ্রগুলোও প্রস্তুত রাখা হয়েছে। তবে প্রাণহানির ঘটনা এড়াতে আমরা সবচেয়ে বেশি জোড় দিচ্ছি

বান্দরবান সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী কর্মকর্তা সজিব আহমেদ বলেন, খবর পেয়ে আমি ঘটনাস্থলে গিয়েছিলাম। আমরা সেখানে সেতু নির্মাণের কাজ করছি। কাজটি বর্তমানে চলমান। কাজটি সমাপ্ত হয়ে গেলে পানি রোধ সমাধান করা যাবে। আর তাতে জলাবদ্ধতা নিরসন হবে। কাজটি দ্রুত সম্পন্ন করার জন্য সড়ক ও জনপদ বিভাগ থেকে সকল প্রক্রিয়া চলমান রয়েছে। 

পিডিএসও/তাজ