মুহাজিরুল ইসলাম রাহাত, সিলেট

  ২৩ মে, ২০১৮

শিক্ষার্থী ভর্তিতে ইউজিসির সতর্কতা

ভারপ্রাপ্তে ভারাক্রান্ত সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিসহ দেশের বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার ক্ষেত্রে সতর্ক থাকতে শিক্ষার্থীদের পরামর্শ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গতকাল মঙ্গলবার বেসরকারি বিশ্ববিদ্যালয় সমূহের অবস্থা বর্ণনা করে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, “কেউ অনুমোদনবিহীন কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় বা অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের অননুমোদিত ক্যাম্পাস বা অননুমোদিত কোনো প্রেগ্রামে কোর্সে ভর্তি হলে তার দায়-দায়িত্ব শিক্ষা মন্ত্রণালয় বা ইউজিসি নেবে না।”

সূত্রে জানা যায়, ২০০০ সালে স্থায়ী ক্যাম্পাসে যাত্রা শুরুর পর থেকে জটিলতার নানা সমীকরণে ঘুরপাক খাচ্ছে সিলেটের প্রথম এই বেসরকারি বিশ্ববিদ্যালয়টি। মালিকানার দ্বন্দ্বে প্রতিষ্ঠার দীর্ঘ ১৮ বছরেও গঠন করা হয়নি সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে স্থায়ী উপাচার্য নেই। খালি আছে উপ-উপাচার্য কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রারের পদও। এসবের প্রভাব পড়ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে। থমকে আছে অবকাঠামো উন্নয়নও। নেই প্রত্যকটি অনুষদের আলাদা আলাদা ডীন। রয়েছে শিক্ষক সংকট। খালি পদের সবকটিতে ভারপ্রাপ্ত কর্মকর্তা দিয়ে চলছে কার্যক্রম। তাই অনেকটা ভারপ্রাপ্তে ভারাক্রান্ত হয়ে পড়েছে বিশ্ববিদ্যালটির সার্বিক কার্যক্রম। এসব অনিয়ম-অব্যবস্থাপনার কারণে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ভর্তির ক্ষেত্রে সতর্কতা জানিয়ে গত ২২ মে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

ইউজিসি সূত্র জানায়, বাংলাদেশে বর্তমানে ১০১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সরকারি অনুমোদন আছে। এর মধ্যে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে ৯১টি বিশ্ববিদ্যালয়ে। সেই ৯১ টির মধ্যে ৬০টিতে উপাচার্য, ২০টিতে উপ-উপাচার্য এবং ৪৪টিতে কোষাধ্যক্ষ রয়েছে। বাকিগুলোতে শীর্ষ পদ ফাঁকা রেখেই চলছে শিক্ষা কার্যক্রম। আর কয়েকদিন পরই এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ হবে, আর তারপরই শুরু হবে বিশ্ববিদ্যালয়ের ভর্তি যুদ্ধ। তাই বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পক্ষ থেকে এ বিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষার্থীদের সতর্ক থাকতে বরা হয়েছে।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেন, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মালিকানা নিয়ে দ্বন্দ্ব রয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়টির বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ জমা পড়েছে ইউজিসিতে। সরেজমিন তদন্তে শিগগিরই আমরা সেখানে যাব। তদন্তের পর বিশ্ববিদ্যালয়ের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সতর্কতা বিজ্ঞপ্তি বিষয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, ‘আমরা এ-সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি দিয়েছি। এ ধরনের বিশ্ববিদ্যালয় বা ক্যাম্পাসে কোনো ছাত্রছাত্রী ভর্তি হয়ে যাতে প্রতারিত না হয়, সেজন্য এ পদক্ষেপ। এর পরও কেউ যদি চিহ্নিত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়, তাহলে তার দায়দায়িত্ব একান্তই তাদের। তাই শিক্ষার্থীরা যেন এ ধরনের কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হয়, সে পরামর্শ আমাদের থাকবে।’

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জনসংযোগ কর্মকর্তা তারেক উদ্দিন তাজ জানান, বিশ্ববিদ্যালয়ের মালিকানা নিয়ে একটু সমস্যা রয়েছে। অপর একটি পক্ষ মালিকানা দাবি করে আদালতে মামলা করেছে। মামলাটি আদালতে বিচারাধীন। আশা করি দ্রুত এ সমস্যা নিরসন হবে।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউজিসি,সতর্কতা,শিক্ষার্থী ভর্তি,ভারপ্রাপ্তে ভারাক্রান্ত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist