বালিয়াডাঙ্গী (ঠাকুরগাঁও) প্রতিনিধি

  ২০ মে, ২০১৮

‘কুনবেলা হবে মোর বয়স্কভাতা'

‘মি আর ক'দিন বাঁচিম, মোর বয়স ৬৮ বছর পার হয়ে গেল। চেয়ারম্যান মেম্বারলার পিছন পিছন ঘুরে ঘুরে এলাও এক খান বয়স্ক ভাতার কার্ড পানুনি। কুনবেলা হবে মোর বয়স্ক ভাতা, বয়স্ক ভাতার কার্ডকি কবরত লেজাম মি’ মনের দুঃখগুলো এভাবে আক্ষেপের সাথে বলছিলেন ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার ৬৮ বছরের বেশি বয়সের অসুস্থ বৃদ্ধ গিয়াস উদ্দীন।

তিনি উপজেলার দুওসুও ইউনিয়নের লালাপুর জঙ্গলবাড়ী গ্রামের মৃত হসরত আলীর ছেলে। ২০১৬-১৭ অর্থ বছরে বয়স্কা ভাতার তালিকা প্রণয়নের সময় তার নাম অপেক্ষামান থাকলেও রহস্যজনক কারণে নামটি বাদ পরেছে বলে তিনি অভিযোগ করেন। জাতীয় পরিচয়পত্র অনুযায়ী গিয়াস উদ্দীনের জন্ম ১৯৫০ সালের মার্চ মাসে। এ অনুযায়ী তার বয়স ৬৮ বছর। কিন্তু তার অভিযোগ ভোটার হবার সময় তার বয়স ১২ বছর কমিয়ে দেওয়া হয়েছে। তার বয়স ৮০ বছরের বেশি বলে তিনি দাবী করেন।

গিয়াস উদ্দীন জানায়, তার ৭ ছেলে ২ মেয়ে। মেয়ের বিয়ে দিয়েছেন কোনমতে। বড় ছেলে সড়ক দুর্ঘটনায় মারা গেছে এবং বাকি ৬ ছেলে দিনমজুরী করে সংসার চালায়। অভাবের তাড়নায় ছেলে মেয়েরা খোজ খবর নেয়না। তিনি ও তার স্ত্রী খুব অতিকষ্টে জীবন-যাপন করছেন। বয়সের ভারে শরীরে নানা রোগ বাসা বেধেছে দু'জনের। ১০বছর যাবৎ শ্বাসকষ্টে হাটাহাটি করতে পারে না গিয়াস উদ্দীন। গ্রামের ভিতরে শেষ সম্বল একটি ছোট দোকানটিই স্বামী-স্ত্রীর রুজি-রুটির একমাত্র ভরসা। এ দোকানের উপর খাওয়া খরচ ও ঔষধ ক্রয় করা কঠিন হয়ে পরেছে তার।

শেষ বয়সে সরকারী বয়স্ক ভাতা সহায়তা পাবার আশায় বুকবেধে গত বছর গৃহায়ণ ও গণপুর্ত মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও ঠাকুরগাঁও-২ আসনের সাংসদ সদস্য আলহাজ্ব মো. দবিরুল ইসলাম এর সুপারিশসহ একখানা আবেদন উপজেলা সমাজসেবা কার্যালয়ে দাখিল করেন তিনি। কিন্ত তাতেও কোন লাভ হয়নি।

বয়স্ক ভাতার তালিকায় তার নাম রাখা হয়েছে এবং অগ্রাধিকার ভিত্তিতে কার্ডের ব্যবস্থা করে দেওয়া হবে বলে মন্তব্য করেন দুওসুও ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য রাসেদুজ্জামান ও চেয়ারম্যান আব্দুস সালাম।

এমপি’র সুপারিশসহ গিয়াস উদ্দীনের আবেদনপত্র প্রাপ্তির কথা স্বীকার করে বালিয়াডাঙ্গী উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোজাহারুল ইসলাম বলেন, তার আবেদন খানা প্রয়োজনীয় কাগজপত্রসহ দপ্তরে প্রেরণ করা হয়েছে। খুব শ্রীঘ্রই বয়স্ক ভাতার কার্ডের ব্যবস্থা হবে জানান তিনি।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বয়স্কভাতা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist