এস এইচ এম তরিকুল, রাজশাহী

  ০৩ মে, ২০১৮

রাজশাহীতে শিশু ও নারী নির্যাতন উদ্বেগজনক

বিদেশি টিভি সিরিয়ালের প্রভাব | দাম্পত্য ও পারিবারিক কলহ | মাদক, যৌতুক ও পরকীয়ার প্রভাব

রাজশাহীতে উদ্বেগজনক হারে বাড়ছে নারী ও শিশু নির্যাতন। পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। বেশির ভাগ ক্ষেত্রে এই নির্যাতনের ঘটনা ঘটছে যৌতুক ও পরকীয়ার কারণে। এছাড়া পারিবারিক ও দাম্পত্য কলহের কারণে ঘটছে হত্যা-আত্মহত্যার মতো ঘটনা। মাদকের কারণে যুব সমাজের মধ্যে অপরাধ প্রবণতা বাড়ছে। দেশি-বিদেশি কিছু টিভি সিরিয়াল বিশেষত কয়েকটি ভারতীয় টিভি সিরিয়ালের কারণে পারিবারিক অপরাধ উৎসাহিত হচ্ছে। এমন মত বিশেষজ্ঞদের।

অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি) জানায়, গত এপ্রিল মাসে রাজশাহী মহানগর ও আশপাশের উপজেলায় খুনসহ ৫১ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে নারী ২১ জন ও ৩০ জন শিশু রয়েছে। আর নগরীর ১২টি থানায় ৪টি ও বাইরের থানা এলাকায় সংঘটিত হয়েছে ১৭টি নির্যাতনের ঘটনা।

আলোচিত ঘটনাগুলোর মধ্যে উল্লেখযোগ্য অভিযোগ হচ্ছে নগরীতে মুঠোফোনে প্রেমের সূত্র ধরে কিশোরী অপহরণ, চারঘাটে মাদ্রাসার এক ছাত্র নিখোঁজ, বাঘায় ৫০ বছর বয়সী ভ্যানচালকের বিরুদ্ধে ১০ বছরের শিশু ধর্ষণের অভিযোগ, একই গ্রামে ১৩ বছর বয়সী ছেলেকে ৪ যুবক কর্তৃক ধর্ষণ, বাঘায় নবম শ্রেণির ছাত্র নিখোঁজ, পুঠিয়ায় সৎভাইয়ের সহযোগিতায় ৭ম শ্রেণির ছাত্রী ধর্ষণ, নগরীতে এক মাদ্রাসার শিক্ষকের বিরুদ্ধে ১ম শ্রেণির ছাত্রীকে যৌন হয়রানি, তানোরে বিয়ের প্রলোভন দেখিয়ে ৭ম শ্রেণির ছাত্রী ধর্ষণ, একই গ্রামে এসএসসি পরিক্ষার্থী ধর্ষণ, বাঘমারা শুভডাঙ্গা ইউনিয়নে ৭ বছরের শিশু ধর্ষণ, তানোরে কন্যার যৌন নির্যাতনের প্রতিবাদ করায় বাবাকে পেটানো, গোদাগাড়ীর মাটিকাটা বাইপাস গ্রামের রাসেল হোসেনের পুত্র তামিম (৩) দিনে নিখোঁজের পর ওইদিন রাত আড়াইটার দিকে তার বাড়ির সামনে খড়ের গাদা থেকে লাশ উদ্ধার, নগরীর এক ক্লিনিকে ভুল চিকিৎসায় শিশু মৃত্যুর অভিযোগ, পুঠিয়ার নারদ নদী থেকে নির্যাতিত রজুফার (৪০) লাশ উদ্ধার।

এছাড়া বাঘায় বিধবাকে স্বামীর বাড়ির স্বজন কর্তৃক নির্যাতন করে মাথার চুল কর্তন, পবার বাগসার গ্রামে প্রতিবেশীর ঘরে ঢুকে গৃহবধূকে ধর্ষণের চেষ্টা, নগরীতে ২০ বছরের মেয়েকে যৌন হয়রানি, তানোর পৌরর বুরুজ উত্তরপাড়া এলাকায় নির্যাতিত গৃহবধূ সহিদা বেগমের (৪৬) ঝুলন্ত লাশ উদ্ধার, বাগমারার শ্রীপুর ইউনিয়নের চাইপাড়া গ্রামে প্রতিবেশী কর্তৃক এক নারীকে অমানবিক শারীরিক নির্যাতন, নগরীর সাহেব বাজার এলাকায় দোকান দখল নিতে দোকানি নারীর শ্লীলতাহানি, নগরীর মহিতার থানা এলাকায় কুপ্রস্তাবে রাজি না হওয়ায় গৃহবধূকে ছুরিকাঘাত, ভুল চিকিৎসায় নগরী ও পুঠিয়ার ক্লিনিকে প্রসূতির মৃত্যু, বাগমারায় স্বামীর ইন্ধনে গৃহবধূকে গণধর্ষণ, তানোরে ভাতিজা কর্তৃক ফুফু নির্যাতিত হওয়ার মতো লোমহর্ষক ঘটনা ঘটেছে।

নারী ও শিশু নিয়ে কাজ করা সংগঠন উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোশ্যাল ওয়েলফেয়ারের (লফস) প্রোগ্রাম ম্যানেজার সালাউদ্দিন গতকাল বুধবার দুপুরে প্রতিদিনের সংবাদকে বলেন, রাজশাহী অঞ্চলে নারী ও শিশু নির্যাতন পরিস্থিতি অবনতি হয়েছে। ভারতীয় কিছু টিভি সিরিয়াল পরকীয়াকে উৎসাহিত করছে। এর সঙ্গে যুক্ত হয়েছে যৌতুক দাবি। এছাড়া পারিবারিক ও দাম্পত্য কলহ ও প্রেমঘটিত কারণে হত্যা-আত্মহত্যার মতো ঘটনা ঘটছে। পাশাপাশি মাদকের কারণেও নির্যাতনের ঘটনা ঘটছে।

লফসের নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন গতকাল বুধবার দুপুরে প্রতিদিনের সংবাদকে বলেন, বর্তমানে বাসে ধর্ষণ, ট্রেনে ধর্ষণ খুবই উদ্বেগজনক ও লজ্জাজনক ঘটনা। সংবাদপত্রে যতটুকু খবর প্রকাশিত হয় সেটাও হতাশাজনক। বর্তমানে ভারতীয় কিছু চ্যানেলে প্রচারিত অপরাধ বিষয়ক অনুষ্ঠান ও সিরিয়াল দেখে আমাদের দেশের মানুষ ওই স্টাইলে অপরাধে উৎসাহিত হচ্ছে। এ ধরনের অপরাধের সুষ্ঠু তদন্ত ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার ওপর জোর দেন তিনি। অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না গেলে ক্রমেই অপরাধীরা উৎসাহিত হবে বলে মত তার। এ কারণে এসব সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধ সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বানও জানান তিনি।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র সিনিয়র সহকারী কমিশনার ইফতে খায়ের আলম গতকাল বুধবার দুপুরে প্রতিদিনের সংবাদকে বলেন, বর্তমানে বিদেশি অপসংস্কৃতির প্রভাব বেড়েই চলেছে। সম্প্রতি অপরাধের ধরন এবং অপরাধীদের বক্তব্যে এমনটিই উঠে আসছে। ভুক্তভোগীদের ভিকটিম সাপোর্ট সেন্টারের মাধ্যমে আমরা আইনি সহায়তা প্রদান করছি।

রাজশাহী জেলা লিগ্যাল এইড কর্মকর্তা (সিনিয়র সহকারী জজ) মো. সেলিম রেজা গতকাল বুধবার প্রতিদিনের সংবাদকে বলেন, রাজশাহী জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে গত বছর থেকে চলতি এপ্রিল পর্যন্ত ৮ হাজার ৩৭৯টি মামলায় সরকারি সহায়তা প্রদান করা হয়েছে। এর মধ্যে মামলা নিষ্পত্তি হয়েছে ৬ হাজার ২৭১টি, চলমান রয়েছে ২ হাজার ১০৮টি। ২০১৭ সাল থেকে চলতি এপ্রিল পর্যন্ত ৫৪৮ জন আইনি পরামর্শ গ্রহণ করেছেন। ২০১৬ সাল থেকে চলতি এপ্রিল পর্যন্ত বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির জন্য (এডিআর) ১০০ জন আবেদন করেছেন। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ৯২টি, চলমান রয়েছে ৮টি এবং এডিআরের মাধ্যমে টাকা আদায় করা হয়েছে ৩১ লাখ ৭৮ হাজার ৮৫১ টাকা। বিনা খরচে আইনগত সহায়তার বিষয়ে সভা, সেমিনার ও সমাবেশ করছে লিগ্যাল এইড অফিস।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজশাহী,শিশু ও নারী নির্যাতন,মাদক,যৌতুক,টিভি সিরিয়াল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist