রাজশাহী ব্যুরো

  ২৯ এপ্রিল, ২০১৮

ডিপ্লোমা মেডিকেল শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

মেডিকেল এডুকেশন বোর্ড গঠনসহ ৪ দফা দাবি

ডিপ্লোমা মেডিকেল শিক্ষার্থীদের জন্যে মেডিকেল এডুকেশন বোর্ডসহ ৪ দফা দাবি জানিয়েছে বঙ্গবন্ধু ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্টস্ এ্যসোসিয়েশন।রোববার দুপুরে রাজশাহী প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে সংগঠনটির রাজশাহী মহানগর শাখার সভাপতি রমজানুল মোবারক সাইম লিখিত বক্তব্য পাঠ করেন। তাদের দাবিগুলো হলো ২০০৯ সালের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী অনতিবিলম্বে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে বোর্ড গঠন করা, বঙ্গবন্ধুর পঞ্চম বার্ষিকী পরিকল্পনা (১৯৭৩-৭৮) মোতাবেক ম্যাটস্ শিক্ষার্থীদের উচ্চশিক্ষার অধিকার নিশ্চিত করা, কমিউনিটি ক্লিনিকে সরকারীভাবে ১০ম গ্রেডে নিয়োগ ওবেসরকারী ক্লিনিক/ হাসপাতালে ম্যাটস থেকে পাশকৃত ডিপ্লোমা চিকিৎসকদের পদ সৃষ্টি ও বাস্তবায়ন করা এবং ইন্টার্ণ ভাতা প্রদান করতে হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, বর্তমানে ৮টি সরকারি ম্যাটস্ ও প্রায় ২০৯ টি বেসরকারি ম্যাটস্ ডিপ্লোমা চিকিৎসকের ‘ডিএমএফ’ কোর্স টি পরিচালনা করে আসছে। এখানে ডিপ্লোমা মেডিকেল শিক্ষার্থীর সংখ্যা প্রায় লক্ষাধিক। আর প্রায় ১২ হাজার ডিপ্লোমা চিকিৎসক ‘উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার’ পদে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন হাসপাতালে কর্মরত। সবার জন্যে মাত্র চিকিৎসা অনুষদ আছে। এটি স্বাধীনভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে পারেন না। রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ থেকে অর্জিত কোর্স সমূহকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে মূল্যায়ন করা হয় না। ফলে আমরা উচ্চ শিক্ষা না পাওয়াসহ নানা ধরনের সমস্যার ভূক্তভোগী। এছাড়া রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ থেকে প্রদত্ত্ব সনদের আন্তর্জাতিক স্বীকৃতি নেই। ফলে এই অনুষদ থেকে সনদ গ্রহণকারী শিক্ষার্থীদের বহিঃবিশ্বে শিক্ষা অর্জন ও কর্মসংস্থানের সুযোগ নেই। এছাড়া এই সনদ শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদিত না হওয়ায় অন্যান্য ডিপ্লোমাদের মতো শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে আমাদের কোন ধরনে শিক্ষা গ্রহণের ব্যবস্থা নেই। এমতবস্থায় আমরা ডিপ্লোমা চিকিৎসার মানকে দেশ ও আন্তর্জাতিক গ্রহণ যোগ্য করে তোলার জন্য স্বতন্ত্র মেডিকেল এডুকেশন বোর্ড গঠনের দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, ২০১৭ সালের ১৮ মে ম্যাটস্ শিক্ষার্থীদের আন্দোলনের মুখে স্বাস্থ্যমন্ত্রী দাবিগুলোকে যৌক্তিক আখ্যায়িত করে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের সচিব, যুগ্ম-সচিব ও উপসচিবদের সমন্বয়ে একটি প্রতিবেদন টিম গঠন করে ৩০ দিনের মধ্যে বাস্তবায়নের আশ্বাস দেন। যার পরিপ্রেক্ষিতে আমরা আন্দোলন স্থগিত করা হয়। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, আশ্বাস প্রদানের দীর্ঘ ১১টি মাস অতিবাহিত হলেও তা বাস্তবায়নের কোন তৎপরতা চোখে পড়ছে না। দাবি আদায় না হলে কঠোর আন্দোলনে হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা। তারা বলেন, ৫ মে এর মধ্যে চারদফা দাবি বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন তৎপরতা দেখা না গেলে ৬ মে প্রতি জেলায় জেলায় ছাত্র ধর্মঘট কর্মসূচি পালন করা হবে। সংবাদ সম্মেলন থেকে দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মহানগর বঙ্গবন্ধু ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্টস্ এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকী (কনক), সহ-সভাপতি কেএম মাসুদুল হাসান, আবু হানিফ, যুগ্ম সম্পাদক এমদাদুল হক জুয়েল, ক্রীড়া সম্পাদক অরুপ রতন বিশ্বাস, উপ-মহিলা বিষয়ক সম্পাদিকা শাকিলা ইয়াসমিন, সদস্য রিমন আহম্মেদ, ইফতেখার জাহান, শাকিল আহমেদ মুন্না প্রমুখ।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মেডিকেল এডুকেশন বোর্ড,দাবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist