মো. নাজমুল সাঈদ সোহেল. চকরিয়া

  ২৬ এপ্রিল, ২০১৮

চকরিয়ায় মাদক, জঙ্গিবাদ, ইভটিজিং ও বাল্যবিবাহ নিরোধ সংক্রান্ত সভা

কক্সবাজারের চকরিয়ায় মাদক, জঙ্গিবাদ, ইভটিজিং ও বাল্যবিবাহ নিরোধ সংক্রান্ত বিষয়ে সচেতনতা সৃষ্টি করার লক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কোমলমতি শিক্ষার্থীদের মাঝে ইতোপূর্বে চকরিয়ায় থানা পুলিশের উদ্যোগে সভা, সেমিনার হয়ে আসছিলো। তারই ধারাবাহিকতায় উপজেলার ফাঁসিয়াখালী রশিদ আহমদ চৌধুরী উচ্চ বিদ্যালয়ে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

বৃহস্পতিবার বিদ্যালয়ের মিলনায়তনে প্রধান শিক্ষক আনোয়ার হোসেনের সভাপতিত্বে ও থানা কমিউনিটি পুলিশিং অফিসার এস আই এনামুল হকের সঞ্চলনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কক্সবাজারের সিনিয়র সহকারি পুলিশ সুপার (চকরিয়া সার্কেল) কাজী মোঃ মতিউল ইসলাম। এতে প্রধান আলোচক ছিলেন চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ বখতিয়ার উদ্দিন চৌধুরী।

অনুষ্ঠিত সভায় প্রধান আলোচকের বক্তব্যে চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, বর্তমানে দেশে সব চেয়ে মারাত্মকভাবে তরুণেরা ধাবিত হচ্ছে মাদকের নেশায়। এ মাদক রোধ করতে প্রথমে এগিয়ে আসতে হবে স্কুল, কলেজের শিক্ষার্থীকে। যে সমস্ত শিক্ষার্থীরা পড়া-লেখায় অধ্যায়নরত রয়েছে তাদের সহপাঠীদের মেলামেশায় লোভে পড়ে অনেকেই মাদক ব্যবসায় জড়িয়ে যায়।

এ বিষয়ে সকল শিক্ষার্থীকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, সমাজ ও দেশ পরিবর্তনে বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা সুন্দর একটি রাষ্ট্র বিনির্মাণে বিরাট ভুমিকা রাখতে পারে। যার যার অবস্থান থেকে এলাকায় বাল্যবিবাহ, মাদক, ইভটিজিংসহ কোনও ধরণের অপরাধ কর্মকান্ড নজরে পড়লেই সাথে সাথে আইনশৃঙ্খলা বাহিনীকে অবগত করতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে সিনিয়র সহকারি পুলিশ সুপার (চকরিয়া সার্কেল) কাজী মোঃ মতিউল ইসলাম বলেন, স্কুলগামী শিক্ষির্থীদেরকে নানা ধরণের ভুল ব্যাখ্যা দিয়ে পথভ্রষ্ট করে জঙ্গিবাদের দিকে আকৃষ্ট করে যারা, তাদের বিরুদ্ধে সবাইকে সজাগ থাকতে হবে। দেশের চলমান পরিস্থিতিতে মাদক নামক জিনিসটা সর্বত্রে ছড়িয়ে পড়ছে। এ ভয়াবহ মাদকের নেশায় উঠতি বয়সের স্কুল, কলেজগামী শিক্ষার্থী ও তরুন সমাজ দিনদিন অপকর্মে জড়িয়ে পড়ছে। এ ব্যাপারে প্রতিটি মা বাবা, শিক্ষকদের তাদের ছেলে-মেয়ে ও সন্তানদের চলাফেরা, আচরণ কর্মকান্ডের প্রতি খেয়াল রাখতে হবে। আর স্কুল, কলেজ, মাদ্রাসাগামী ছাত্রীদের যাওয়া-আসার পথে বখাটে যুবকরা নানা ধরণের অঙ্গ ও বাচনভঙ্গি করে ইভটিজিং করে থাকে। এটি প্রতিরোধে সর্বস্তরের জনগনকে সজাগ থাকতে হবে।

সমাজে নানা ধরণের অসংগতি রয়েছে, তার মাঝে এখনো পর্যন্ত প্রাপ্ত বয়স্ক হয়নি, পড়া-লেখায় অধ্যায়ন রয়েছে সে সমস্ত কমবয়সী ছাত্রীদেরকে বাল্যবিবাহ থেকে দূরে সরে রাখতে জনপ্রতিনিধি, শিক্ষক ও এলাকাবাসীর প্রতিও আহ্বান জানান।

এসময় অনুষ্ঠানে স্কুলের শিক্ষকবৃন্দ, জনপ্রতিনিধি, অভিভাবকসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চকরিয়া,মাদক,সভা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist