রবিউল আলম ইভান, কুষ্টিয়া

  ২৬ এপ্রিল, ২০১৮

কমপ্রেসার মেশিন দিয়ে শ্রমিকের পায়ু পথে বাতাস

কুষ্টিয়ায় বিসিক শিল্পনগরী এলাকায় একটি শিল্প প্রতিষ্ঠানে মাষ্টাররোলে কর্মরত সুজন(৩৩) নামে এক শ্রমিকের পাঁয়ুপথ দিয়ে ময়লা পরিষ্কার কাজে ব্যবহৃত বায়ু কম্প্রেসার মেশিন দিয়ে বাতাস ঢোকানোর অভিযোগ উঠেছে আহত শ্রমিকের সহকর্মী রেজাউলের বিরুদ্ধে।

বুধবার রাত ১১টার দিকে কারখানা অভ্যন্তরে ফ্লোর ক্লিন করার সময় সংঘটিত ঘটনায় গুরুতর আহত ঐ শ্রমিককে আশংকাজনক অবস্থায় অন্যান্য সহকর্মীরা উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করেন।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের ১০নং সার্জারি ওয়ার্ডের কর্তব্যরত চিকিৎসক ডা. রাজিবুল হাসান জানান, রোগীর শরীরে বাতাসের অস্তিত্ব পাওয়া গেছে। তবে এখনও শতভাগ আশংকামুক্ত নন। প্রয়োজনীয় চিকিৎসা চলছে। পরিক্ষা-নিরিক্ষার পরামর্শ দেয়া হয়েছে, সেগুলির রিপোর্ট হাতে পেলে নিশ্চিত করে বলা যাবে রোগীর প্রকৃত অবস্থা কি এবং সেই অনুযায়ী পূর্নাঙ্গ চিকিৎসা দেয়া সম্ভব হবে।

জানা গেছে, সদর উপজেলার চাপইগাছী গ্রামের সরোয়ার হোসেনের ছেলে সুজন অন্যান্য দিনের মত বুধবার রাতে কুষ্টিয়া বিসিক শিল্পনগরীর কিয়াম মেটালে কর্মরত ছিলেন। ওই প্রতিষ্ঠানের মাস্টাররোল শ্রমিক সুজন ইসলাম ও সহকর্মী রেজাউল ক্লিনিং এর কাজ করার সময় সহকর্মী রেজাউল পেছন থেকে হাওয়া মেশিন দিয়ে পাঁয়ুপথে বাতাস ঢুকিয়ে দেন। এতে গুরুতর অসুস্থ ও অচেতন হয়ে পড়েন সুজন। তাৎক্ষনিকভাবে অন্যান্য সহকর্মীরা সুজনকে উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করান সুজনের শ্যালক মিল্টন হোসেন। মিল্টনের দাবি ঘটনা যেভাবেই ঘটুক এর সুষ্টু বিচার ও শাস্তি হওয়া উচিৎ।

সুজনের স্ত্রীর অভিযোগ, একসাথে কাজ করার সময় কিভাবে এই ঘটনা ঘটল তার কোনো সঠিক তথ্য জানতে পারছি না। এখন এই অবস্থায় সুজনের চিকিৎসার ব্যবস্থাসহ ওর কাজের নিশ্চয়তা পেলে পরিবার পরিজন নিয়ে বাঁচতে পারি।

চিকিৎসাধীন সুজন জানান, সহকর্মী রেজাউল কেন এমন কাজ করল তা বুঝতে পারিনি। হঠাৎ সেকেন্ডের মধ্যে পেটফুলে অচেন হয়ে পড়ি। কুষ্টিয়া জেনারেল হাসাপতালের ১০নং সার্জারি ওয়ার্ডের দায়িত্বরত চিকিৎসক ডা: রাজিবুল হাসান জানিয়েছেন, চিকিৎসাধীন সুজনের অবস্থা এখনও শতভাগ সংকটমুক্ত বলা যাচ্ছেনা। তবে বুধবার রাত থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত অনেকটা ষ্ট্যাবল থাকায় ধারণা করা যায় রোগীর চিকিৎসা এই হাসপাতালেই সম্ভব।

এবিষয়ে কথা বলতে ঘটনাস্থল কুষ্টিয়া বিসিক শিল্প নগরের ‘কিয়াম মেটালের’ এইচ আর এডমিনের সাথে কথা বলতে মুঠোফোনে কল করলে প্রথমে তিনি বলেন ঘটনাটা অসাবধানতা বশত: অথবা ঠাট্টার ছলে হয়ে থাকতে পারে। আমরা বিষয়টা দেখছি। নাম জানতে চাইলে তিনি নাম না বলেই বলেন, আমি একটু পরে আপনাকে কল করে কথা বলছি, বলেই ফোনের লাইন কেটে দেন। আধা ঘন্টা পর কল করলে তিনি ফোন রিসিভ করেন নি।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কমপ্রেসার মেশিন,শ্রমিক,পায়ু পথ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist