গফরগাঁওয়ে শহীদ আব্দুল বেপারীকে স্মরণ

প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৮, ২১:২৯

গফরগাঁও(ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহের গফরগাঁওয়ে মুক্তিযুদ্ধে শহীদ আব্দুল বেপারীর ৪৭তম মৃতুবার্ষিকী উপলক্ষ্যে দোয়া মাহফিল করেছে তার পরিবার। মঙ্গলবার ৮ নং ওয়ার্ডের নিজ বাড়িতে তিন শতাধিক লোকের দুপুরের খাবারের আয়োজন করা হয়।

১৯৭১ সালের ১৭ এপ্রিল পাকিস্তানি বিমানবাহিনীর বোমার আঘাতে তিনি নিহত হন। দেশপ্রেমি এবং মানবদরদী এই ব্যবসায়ী সেদিন দেশের জন্য নিজের জীবনকে মৃত্যুর মুখে ঠেলে দিতে দ্বিধা করেননি। তার স্মরণে উপজেলা সদরের স্টেশন রোডে (মধ্যবাজারের মোড়ে) একটি গেট স্থাপন করা হয়।

শহীদ আব্দুল বেপারীকে স্মরণ করে স্থানীয় বয়োজেষ্ঠ্য ও মুক্তিযোদ্ধারা জানান, ১৭ এপিল পাকিস্তানী বাহিনীর সঙ্গে গফরগাঁওয়ে তুমুল যুদ্ধ চলছিল। হানাদার বাহিনীর আক্রমন থেকে জনসাধারণকে রক্ষা করার জন্য চিৎকার করে সতর্ক করেন আব্দুল বেপারী। অন্যদের বাঁচানোর জন্য সতর্ক করলেও নিজেকে বাঁচানোর চিন্তা তার মাথায় ছিল না। সবাইকে নিরাপদ স্থানে যেতে সাহায্য করলেও নিজ ব্যবসায়িক ভবনের তিন তলায় পাকিস্তান বিরোধী কালো পতাকা উত্তোলন করেন। পাক বাহিনী সেদিন বড় বড় ব্যবসায়ী, গণ্যমান্য ব্যক্তি ও জনসমাগমকে টার্গেট করে বিমান থেকে বোমা হামলা চালায়। যার অন্যতম স্বীকার হন এই শহীদ আব্দুল বেপারী।

শহীদ আব্দুল বেপারির সন্তান ব্যবসায়ী আজিজুল হক, আমিনুল হক কামাল, আনসারুল হক মনির, আসাদুল হক রিপন ও আত্মীয়রা বলেন, শহীদ আব্দুল বেপারী স্মরণে স্টেশন রোডে (মধ্যবাজারের মোড়ে) স্থাপিত গেইটের পুনরায় সংস্কার জন্য সরকারের উদ্যোগ নেওয়া প্রয়োজন। এছাড়া তার স্মরণে স্থানীয়ভাবে ১৭ এপ্রিলকে দিবস হিসেবে পালনের দাবি জানান।

পিডিএসও/রিহাব