পুকুরে মিললো অ্যাকুরিয়ামের মাছ

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৮, ১৯:৫৩ | আপডেট : ১৭ এপ্রিল ২০১৮, ১৩:০২

ইন্দুরকানী (পিরোজপুর) প্রতিনিধি

সাকার ফিস অথবা সাকার মাউথ যে নামেই ডাকি না কেন, এটা এক ধরনের শোভাবর্ধনকারী অ্যাকুরিয়ামের মাছ। কিন্তু বর্তমানে এই মাছ অ্যাকুরিয়ামের বাইরেও পাওয়া যাচ্ছে বিভিন্ন জলাশয়ে। আর তাই ক্ষতির আশংকা বেড়েছে মৎস্যচাষিদের মধ্যে। পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার ইন্দুরকানী গ্রামের মৎস্যচাষি শাহাদাত হোসেনের বাড়ির পুকুরে সাকার মাউথ ক্যাটফিস ধরা পড়ে। তার দুই দিন বাদেই আবার একই গ্রামের হারুন অর রশিদের বাড়ির পুকুরেও ধরা পড়ে এই মাছ।

শাহাদাত হোসেন জানান, সাকার মাউথ ইদানীং প্রায়ই আমাদের এলাকায় দেখা যাচ্ছে। আগে এতোটা দেখা যেত না।উপকূলজুড়ে সিডরের আঘাতে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। এর পর থেকেই এই মাছ উপকূলের বিভিন্ন এলাকায় কম বেশি দেখা যাচ্ছে। বিশেষ করে শীত-গ্রীস্ম মৌসুমে উপকূলীয় এলাকার নদী খাল ও পুকুরগুলোতে এই মাছের বিচরণ দেখা যায়। 

ইন্দুরকানী উপজেলা মৎস্য কর্মকর্তা শেখ আসাদুল্লাহ জানান, ‘সাকার মাউথ ক্যাটফিস আমাদের জন্য কতটা ক্ষতিকর তা এখনও জানা যায়নি। তবে এ মাছ নিয়ে বাংলাদেশে গবেষণা চলছে। এই মাছ খাওয়ার যোগ্য না। কিন্তু খুব দ্রুত বংশ বিস্তার করতে পারে। আবার সহজে মরেও না। দক্ষিণ আমেরিকা থেকে এই মাছ অ্যাকুরিয়ামের শোভাবর্ধনের জন্যই আনা হয়েছিল এই দেশে। কিন্তু এখন সেটা আর অ্যাকুরিয়ামের মধ্যে সীমাবদ্ধ নেই। প্রায়ই দেখা মিলছে জেলেদের জালে।’

পিডিএসও/রানা