রাজশাহীতে ক্রেন ভেঙে শ্রমিকের মৃত্যু

প্রকাশ : ১৫ এপ্রিল ২০১৮, ১১:১০

অনলাইন ডেস্ক

রাজশাহীতে একটি নির্মাণাধীন বহুতল ভবনের ক্রেন ভেঙে এক শ্রমিক নিহত হয়েছেন। রোববার সকালে রাজশাহীর টেকনিক্যাল ট্রেনিং সেন্টারে (টিটিসি) এই দুর্ঘটনা ঘটে। নিহতের নাম মোস্তাজুল ইসলাম (২২)। তিনি মিক্সার মেশিনের সহকারী হিসেবে কাজ করছিলেন। আহত হয়েছেন ৩৫ বছর বয়সী আরেক শ্রমিক। তার অবস্থাও গুরুতর।

দুর্ঘটনা সম্পর্কে প্রতিষ্ঠানটির প্রকল্প ব্যবস্থাপক আমিনুল ইসলাম জানান, বাইরের একটি প্রতিষ্ঠান সাব-কন্ট্রাক্ট নিয়ে শ্রমিকদের দিয়ে কাজ করাচ্ছিল। সকাল আটটা থেকে শুরু হয় তৃতীয় তলার কাজ। সেখানে ক্রেনে করে নির্মাণ সামগ্রী তুলছিলেন কর্মীরা। সকাল সোয়া নয়টার দিকে স্যাফট ভেঙে ক্রেনটি নিচের মিক্সার মেশিন ঘেঁষে পড়ে যায়। ক্রেনটি কর্মরত মোস্তাজুলের মাথায় ও বুকে আঘাত লাগলে ঘটনাস্থলেই মারা যান তিনি। আহত হন আরেক কর্মী বাবু। তাকে দ্রুত রামেক হাসপাতালে নেয়া হয়। তার অবস্থাও আশঙ্কাজনক। 

শ্রমিকরা জানান, কোন ধরণের নিরাপত্তা ছাড়াই নিচে কাজ করছিলেন কর্মীরা। এছাড়া কাজ শুরুর আগে যন্ত্রাংশ পরীক্ষা করেও দেখেননি সংশ্লিষ্টরা। এতে দুর্ঘটনায় হতাহত হয়েছেন ওই দুই শ্রমিক। তবে কর্মীদের নিরাপত্তা সরঞ্জাম সরবরাহ করা হয়েছে বলে দাবি করেন নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

নগরীর শাহমখদুম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিল্লুর রহমান বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেছে। মরদেহ উদ্ধার করে থানায় নেওয়া হচ্ছে। এ নিয়ে আইনত ব্যবস্থা গ্রহণ করবে পুলিশ।

হতাহত এই দুই শ্রমিক কোরিয় সহায়তা সংস্থা- কোইকার অর্থায়নে নির্মিত রাজশাহী টিটিসির ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্পের ভাড়া করা কর্মী ছিলেন। প্রকল্পটি বাস্তবায়ন করছে মুক্তা কনস্ট্রাকশন।

পিডিএসও/তাজ