মনোহরগঞ্জের হাসনাবাদ ইউনিয়নে উন্নয়ন কর্মকাণ্ডের চিত্র

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৮, ১৯:১৯

আকবর হোসেন, মনোহরগঞ্জ (কুমিল্লা)

কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার ৩নং হাসনাবাদ ইউনিয়নের চলমান বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড দ্রুতগতিতে এগিয়ে চলছে। এলাকার উন্নয়ন হচ্ছে দেখে সন্তোষ প্রকাশ করেছেন সর্বস্তরের জনগণ। সরেজমিনে গিয়ে ওই ইউনিয়নের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের চলমান ও সমাপ্তি হওয়ার চিত্র তুলে আনা হয়েছে। ইতোমধ্যে কিছু উন্নয়ন কর্মকান্ড সমাপ্তি হয়েছে এবং কিছু উন্নয়ন কর্মকান্ড চলমান রয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি মোঃ তাজুল ইসলাম এমপির আন্তরিকতায় ওই ইউনিয়নের উন্নয়ন কর্মকান্ড দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। মোঃ তাজুল ইসলাম এমপির উন্নয়ন কর্মকান্ড জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে কাজ করে যাচ্ছেন হাসনাবাদ ইউপি চেয়ারম্যান মোঃ কামাল হোসেন বি কম।

হাসনাবাদ ইউনিয়নে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড করায় ইউনিয়নবাসী মোঃ তাজুল ইসলাম এমপিকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন। সম্প্রতি ওই ইউনিয়নে কর্মসৃজন প্রকল্পের আওতায় ৪০ দিনের কর্মসূচির কাজ ৯টি ওয়ার্ডের মধ্যে সমাপ্তি হয়েছে। আলীনকিপুর উচ্চ বিদ্যালয় সংলগ্ন একটি ব্রিজ নির্মাণ করা হয়েছে। আলীনকিপুর উচ্চ বিদ্যালয়ের একটি নতুন ভবন করা হয়েছে। আলীনকিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি নতুন ভবন করা হয়েছে। আলীনকিপুর উচ্চ বিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব করা হয়েছে। আলীনকিপুর উচ্চ বিদ্যালয়ে আরেকটি নতুন ভবন নির্মাণ করার জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে। আলীনকিপুর গ্রামের ভিতর দিয়ে চৌধুরী বাড়ির রাস্তায় ইটের সলিং করা হয়েছে ও রাস্তার পাশে গার্ড ওয়াল নির্মাণ করা হয়েছে। নাওতলা মন্দিরের  উন্নয়নের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে। মন্দিরের রাস্তাটি পাকা করণের জন্য অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। নাওতলা স্কুল থেকে বাদুয়াড়া গ্রামের ভিতর দিয়ে একটি পাকা রাস্তা করা হয়েছে । বাদুয়াড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি নতুন ভবন করা হয়েছে। বাদুয়াড়া জমদ্দার বাড়ির রাস্তার পাশে একটি গার্ড ওয়াল নির্মাণ করা হয়েছে। বাদুয়াড়া গ্রামের ভিতরে একটি নতুন ব্রিজের কাজ চলমান। আলীনকিপুর-বাদুয়াড়া গ্রামের ভিতর দিয়ে রক্তমন্দার বাজার পর্যন্ত পাকা রাস্তার কাজ চলমান। নরপাইয়া গ্রামে একটি নতুন ব্রিজের কাজ চলমান। তালতলা থেকে নরপাইয়া গ্রামের ভিতরে একটি পাকা রাস্তা করা হয়েছে। নরপাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি নতুন ভবন করা হয়েছে। তালতলা গ্রামে একটি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হয়েছে। তালতলা গ্রামের ভিতরে একটি রাস্তা ইটের সলিং করা হয়েছে। আলীনকিপুর-কাঁশই-কাদরা সড়ক পাকা করণ করা হয়েছে। কাঁশই গ্রামে একটি নতুন সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণ করা হয়েছে। কাঁশই গ্রামের ভিতরে দুটি রাস্তায় ইটের সলিং করা হয়েছে।

হাসনাবাদ ইউনিয়ন পরিষদের ভিত্তি প্রস্তর স্থাপন করেন মোঃ তাজুল ইসলাম এমপি, পরবর্তীতে ইউনিয়ন পরিষদের কাজ সমাপ্তি হয়। হাসনাবাদ বাজার ব্যবসায়ীদের জন্য কয়েকটি শেড নির্মাণ করা হয়েছে। বাজার উন্নয়নের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে। হাসনাবাদ বাজার থেকে মোহাম্মদপুর পর্যন্ত নতুন পাকা রাস্তার কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। হাসনাবাদ মাদ্রাসা সংলগ্ন খালের উপর একটি ব্রিজ নির্মাণ করা হয়েছে। জিনারাগ গ্রামের ভিতরে একটি নতুন ব্রিজ করা হয়েছে, আরেকটি ব্রিজের নির্মাণ কাজ চলমান। নেয়ামতপুর গ্রামের ভিতরে একটি নতুন ব্রিজ করা হয়েছে। মনিপুর গ্রামে একটি কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়েছে। মনিপুর আনন্দ মার্কেট থেকে কমলপুর পর্যন্ত রাস্তা পাকাকরণ করা হয়েছে। বাইশগাঁও থেকে হাসনাবাদ বাজার পর্যন্ত রাস্তা পাকাকরণ করা হয়েছে। আশিয়াদারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি নতুন ভবন এবং আরেকটি সাইক্লোন শেল্টার নির্মাণ করা হয়েছে। আশিয়াদারী সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন রাস্তাটি পাকা করণের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে। আশিয়াদারী গ্রামের ভিতর দিয়ে একটি নতুন পাকা রাস্তা করা হয়েছে। আশিয়াদারী ভূঁইয়া বাড়ি সংলগ্ন খালের উপর একটি ব্রিজ নির্মাণ করা হয়েছে। হাসনাবাদ- আশিয়াদারী সংলগ্ন খালের উপর একটি নতুন ব্রিজের কাজ চলমান। সাতঘরিয়া-পানচাইল সংলগ্ন খালের উপর একটি ব্রিজ নির্মাণ করা হয়েছে।

উল্লিখিত উন্নয়ন কর্মকান্ডগুলো ছাড়াও ইউনিয়ন পরিষদ থেকে বিভিন্ন প্রতিবন্ধী ভাতা, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, ভিজিডি, ১০ টাকা কেজিতে চাল বিতরণসহ বহু কর্মকান্ড পরিচালনা করা হচ্ছে।

এলাকার জনগণের সাথে কথা বললে তারা জানান, হাসনাবাদ ইউনিয়নে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড হতে দেখে আমাদের কাছে ভালো লাগছে। আমরা এমপি তাজুল ইসলামের দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করছি। এছাড়াও আমাদের ইউনিয়নে উন্নয়ন করায় মাননীয় এমপি মহোদয়ের প্রতি আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি।

উল্লেখিত কাজগুলো ছাড়াও আরোও বহু উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নের জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে। চলমান কাজগুলো ছাড়াও হাসনাবাদ ইউনিয়নে মোঃ তাজুল ইসলাম এমপি আরো বহু উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করেছেন। এছাড়াও হাসনাবাদ ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ মোঃ তাজুল ইসলাম এমপির উন্নয়ন কর্মকান্ড জনগণের কাছে প্রচার করে যাচ্ছেন।

পিডিএসও/রিহাব