পাবনা প্রতিনিধি

  ০৬ এপ্রিল, ২০১৮

পাবনায় নানা আয়োজনে সুচিত্রা সেনের জন্মদিন পালিত

পাবনায় নানা আয়োজনে বাংলার কিংবদন্তি পাবনার মেয়ে অভিনেত্রী মহানায়িকা সুচিত্রা সেনের জন্মদিন পালিত হয়েছে। এ উপলক্ষে পাবনা জেলা প্রশাসক,সুচিত্রাসেন চলচিত্র সংসদ,পাবনা ড্রামা সার্কেলসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করে। কর্মসুচীর মধ্যে ছিল শোভা যাত্রা,কেক কাটা ও স্মুতিচারণ। শুক্রবার সকালে জেলা প্রশাসক কার্যালয় থেকে এক বিশাল বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সুচিত্রা সেনের স্কুল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। পরে শিক্ষার্থীদের নিয়ে কেক কাটেন পাবনা জেলা প্রশাসক জসিম উদ্দিন। এ সময় বক্তব্য দেন সুচিত্রা সেন চলচিত্র সংসদের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান ও যুগ্ন সম্পাদকরেজাউল করিম মনি।

অপরদিকে পাবনা ড্রামা সার্কেলে অনুষ্ঠিত মহানায়িকা সুচিত্রা সেনের স্মৃতি চারণ অনুষ্ঠানে বক্তব্যদেন, ফারুক হোসেন চৌধুরি ও মোস্তাফিজুর রহমান রাসেল। এ সময় বক্তারা সুচিত্রাসেনের শৈশব কৈশোরের স্বাক্ষী পাবনার পৈতৃক বাড়িকে একটি পূর্ণাঙ্গ ফিল্ম ইনস্টিটিউট হিসাবে গড়ে তোলার দাবী জানান।

প্রসঙ্গত: বাংলা চলচিত্রের অসংখ্য জনপ্রিয় ছবি উপহার দেওয়া কালজয়ী এই মহা নায়িকা ৬ এপ্রিল তার নানা বাড়িতে জন্মগ্রহণ করেন। পাবনা শহরেরগোপালপুরের হিমসাগর লেনের বাড়িতে তার শৈশব-কৈশোর কাটে। ১৯৪৭ সালে ভারতবর্ষ বিভাগের পর পাবনা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে নবমশ্রেণীতে অধ্যয়নরত অবস্থায় স্বপরিববারে ভারত চলে যান। সুচিত্রাসেন ছিলেন পরিবারের সন্তানদের মধ্যে পঞ্চম আর কণ্যাদের মধ্যে সুচিত্রা ছিল তৃতীয়। সুচিত্রাসেনের প্রথম মুক্তিপ্রাপ্ত বাংলাছবি সাত নম্বর কয়েদি। ছবিটা মুক্তি পায় ১৯৫৩ সালে। তার অভিনীত প্রথম হিন্দি ছবি মুক্তি পায় ১৯৫৫ সালে। ১৯৭৮ সালে সুচিত্রা চলচিত্রে থেকে অবসর নেয়ার আগে বাংলা সিনেমা প্রণয় পাশা নামে সর্বশেষ ছবিটা করেন তিনি। সুচিত্রা কোলকাতার ছবিতে অভিনয় করলেও তিনি হয়ে উঠে ছিলেন অবিভক্ত বাংলার নায়িকা। ২০১৪ সালের ১৪জানুয়ারী শুক্রবার কোলকাতার বেলভিউ হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুচিত্রা সেন,জন্মদিন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist