ফরিদপুরে পল্লীকবিকে স্মরণ

প্রকাশ : ১৪ মার্চ ২০১৮, ১১:৩৪

অনলাইন ডেস্ক

নানা আয়োজনের মধ্যে দিয়ে ফরিদপুরে পল্লীকবি জসীম উদ্দীনের ৪২তম মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে। বুধবার সকাল সাড়ে আটটায় সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে কবির কবরস্থানে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় জেলা প্রশাসন, জসীম ফাউন্ডেশন, আনছারউদ্দিন উচ্চবিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পৃথক পুষ্পার্ঘ অর্পণ করে।

এরআগে আনছারউদ্দিন উচ্চবিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা কবির স্মরণে একটি র‌্যালি বের করেন। এরপর কবির বাড়ির আঙিনায় জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশন আয়োজনে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এরাদুল হকের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন, জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া, এডিসি (শিক্ষা) শামসুল আলম, কবির বড় ছেলে ড. জামিল আনোয়ার, অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা, অধ্যাপক আলতাফ হোসেন, সাংবাদিক মফিজ ইমাম মিলন প্রমুখ।

১৯৭৬ সালের ১৪ মার্চ কবি জসীম উদ্দীন ঢাকায় মারা যান। পরে তাকে ফরিদপুর সদর উপজেলার পৈত্রিক বাড়ির তার প্রিয় ডালিম গাছ তলায় দাফন করা হয়। বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় ও শক্তিশালী এ কবির লেখা উপন্যাস বেদের মেয়ে, সোজন বাদিয়ার ঘাট, নকশী কাঁথার মাঠসহ কবর, নিমন্ত্রণ ও আসমানি কবিতা বাংলা সাহিত্যে অনবদ্য সৃষ্টি হিসেবে স্থান করে নিয়েছে।

পিডিএসও/হেলাল