মাজহারুল ইসলাম মিশু, হালুয়াঘাট

  ২০ ফেব্রুয়ারি, ২০১৮

হালুয়াঘাটে অবহেলায় পড়ে আছে ভাষা শহীদ আব্দুল জব্বার স্মৃতি সমূহ

মায়ের ভাষাকে প্রাণের দাবিতে সমুন্নত রাখতে শৃঙ্খলমুক্ত হয়েছিল মায়ের ভাষা। তাদের মধ্যে অন্যতম ভাষা শহীদ মরহুম আব্দুল জব্বার। শহীদ আব্দুল জব্বারের জন্মস্থান ময়মনসিংহের গফরগাঁও উপজেলা হলেও প্রায় ১৯৫০ সালের শেষ দিকে সীমান্তবর্তী হালুয়াঘাট উপজেলার গাজিরভিটা ইউনিয়নের শিমূলকুচি গ্রামে কেটেছে তার পুরো পরিবারের পারিবারিক জীবন। বর্তমানে এখানে রয়েছে তার সহোদর তিন ভাই ও একমাত্র সন্তান নূরুল ইসলাম বাদল সহ আত্মীয়-স্বজন। তার স্মৃতি চারণে শিমূলকুচিতে রয়েছে ভাষা শহীদ আব্দুল জব্বার উচ্চ বিদ্যালয়, মসজিদ পাশাপাশি গড়ে উঠেছে “ভাষা শহীদ আব্দুল জব্বার ফাউন্ডেশন”।

শহীদ আব্দুল জব্বার স্মরণে স্ত্রী আমেনা খাতুনের ফলক সম্বলিত ময়মনসিংহ জেলা পরিষদের উদ্যোগে বাড়ির পাশে একটি শহীদ মিনার নিমার্ণ করা হয়েছে। নিম্নমানের সামগ্রী ব্যবহারের ফলে নির্মাণের কিছুদিন পর থেকেই দেখা দিয়েছে ফাটল। সংরক্ষণ ও সীমানা প্রাচীর না থাকায় গো-চারণ ভূমিতে পরিণত হয়েছে শহীদ মিনারটি। অপরদিকে ভাষা শহীদ আব্দুল জব্বার নামকরণে মসজিদ প্রতিষ্ঠা করা হয়েছে। মসজিদের পাশেই সমাহিত করা হয়েছে পরিবারের অন্যান্য সদস্যদের। সেখানেও রয়েছে অবকাঠামোর দৈন্যদশা।

ভাষা শহীদ আব্দুল জব্বার ফাউন্ডেশন’র নির্বাহী পরিচালক মোঃ আতিক উল্লাহ বলেন, নানাবিধ উন্নয়ন থেকে পিছিয়ে আছে এ সকল প্রতিষ্ঠান সমূহ। লালিত স্বপ্নকে বাস্তবে রূপদান দিতে ঐকান্তিক প্রচেষ্টায় ২০০৭ সালে গড়ে তোলা হয়েছে ভাষা শহীদ আব্দুল জব্বার ফাউন্ডেশন। অবকাঠামো উন্নয়ন সহ সরকারি পৃষ্টপোষকতার আওতায় সংস্করণ ও সংরক্ষণের দাবি জানান তিনি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন মুঠোফোনে জানান, প্রতি বৎসরের ন্যায় যে ধরণের সহযোগিতা করা প্রয়োজন এবারো উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তা করা হয়েছে। শহীদ মিনারের সৌন্দর্য বর্ধনের কাজ অতি শিগগির করা হবে করা হবে বলে তিনি জানান।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হালুয়াঘাট,শহীদ আব্দুল জাব্বার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist