কাওছার আলী, সিলেট

  ২৬ জানুয়ারি, ২০১৮

সিলেটে বেহাল সড়ক : পর্যটনে কালো ছায়া

ভালো সম্ভাবনা থাকা সত্ত্বেও বিকাশ ঘটছে না সিলেটের পর্যটনশিল্পের। বেহাল সড়কের কারণে ভোগান্তিতে পড়তে হচ্ছে পর্যটকদের। দীর্ঘদিন সড়কের বেহাল অবস্থায় ধীরে ধীরে মুখ ফিরিয়ে নিচ্ছেন পর্যটকরা। এ ব্যাপারে চোখে পড়ার মতো উদ্যোগ নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। সিলেটের পর্যটন খাত সংশ্লিষ্টরা বলছেন, পর্যটকদের ধরে রাখতে শিগগিরই যোগাযোগ ব্যবস্থার উন্নয়নসহ পর্যটনবান্ধব পরিবেশ তৈরি করা জরুরি।

‘প্রকৃতিকন্যা’ বলা হয় সিলেটকে। প্রকৃতির অপরূপ রূপ-লাবণ্য দেখতে সারা বছরই ভিড় থাকে সিলেটের বিভিন্ন পর্যটন কেন্দ্রে। কিন্তু বেহাল সড়কের কারণে সিলেটে বেড়াতে আসা পর্যটকদের পড়তে হচ্ছে চরম ভোগান্তিতে। পর্যটন কেন্দ্রগুলোতে পৌঁছার আগেই ক্লান্ত হয়ে পড়ছেন তারা। ফলে একটি পর্যটন কেন্দ্র ঘুরে এসে অন্যটিতে যাওয়ার আগ্রহ হারিয়ে ফেলেন পর্যটকরা।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, সিলেট-জাফলং সড়কটির বর্তমানে বেহাল অবস্থা। বড় বড় খানাখন্দ মাড়িয়ে কোনোরকম চলছে যানবাহন। দেশের বৃহত্তম পাথর কোয়ারি ভোলাগঞ্জে যাওয়ার সড়কটি স্মরণকালের সবচেয়ে শোচনীয় অবস্থায় রয়েছে। সিলেট শহর থেকে বেশি ভাড়া দিয়েও এ সড়ক দিয়ে যেতে চায় না অনেক মাইক্রোবাস, প্রাইভেটকার, সিএনজিচালিত অটোরিকশা।

দেশের একমাত্র জলারবন রাতারগুল যাওয়ার সড়কপথও ভাঙাচোরা। পর্যটকদের কাছে আকর্ষণীয় বিছনাকান্দি, লালাখাল, পাংথুমাই প্রভৃতি স্থানে যাওয়ার সড়কও দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায় রয়েছে। কুমিল্লা থেকে জাফলংয়ে বেড়াতে আসা শফিক হায়দার বলেন, স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে তিনি সিলেটের পর্যটন স্পটগুলো ঘুরতে এসেছিলেন। কিন্তু বেহাল সড়কের কারণে তিনি শুধু জাফলং ঘুরেই ফিরে যাবেন। সিলেটের সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা গেলে এখানে দেশ-বিদেশের প্রচুর পর্যটকের সমাগম ঘটতো বলে মন্তব্য করেন তিনি।

পর্যটন সংশ্লিষ্টরা বলছেন, পর্যাপ্ত বিনিয়োগ থাকা সত্ত্বেও শুধু বেহাল যোগাযোগ ব্যবস্থার কারণে ধীরে ধীরে নেতিবাচক ধারার দিকে এগোচ্ছে সিলেটের পর্যটন খাত। যোগাযোগ ব্যবস্থা উন্নতি হলে দেশের পর্যটন খাতে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে সিলেট। সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা বলছেন, ইতোমধ্যে শুরু হয়েছে সিলেটের কয়েকটি রাস্তার সংস্কার কাজ। প্রক্রিয়াধীন রয়েছে আরো কয়েকটি। এ কাজগুলো শেষ হলে কমে আসবে ভোগান্তি।

সিলেটের নির্বাহী প্রকৌশলী উৎপল সামন্ত বলেন, সিলেট-কোম্পানিগঞ্জ সড়কের কাজ চলছে। শিগগিরই শুরু হবে সিলেট-তামাবিল সড়কের সংস্কার কাজ। এ ছাড়া সারিঘাট-গোয়াইনঘাট সড়কের কাজও প্রক্রিয়াধীন রয়েছে। এসব সড়কের উন্নয়ন কাজ সম্পন্ন হলে ভোগান্তি আর থাকবে না।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বেহাল সড়ক,সিলেট,জাফলং,সিলেটের পর্যটনশিল্প
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist