reporterঅনলাইন ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর, ২০১৭

বিক্ষোভের মুখে কবর থেকে তিমি উত্তোলন

হাম্পব্যাক জাতের এই তিমি প্রতি বছর প্রায় ১০ হাজার কিলোমিটার পর্যন্ত পরিভ্রমণ করে থাকে

অস্ট্রেলিয়ার সমুদ্র সৈকতে কবর দেয়া ৪০ ফুট দীর্ঘ একটি তিমিকে কবর থেকে তোলা হয়েছে। গত সপ্তাহে নিউ সাউথ ওয়েলসে জেলেদের জালে আটকে আহত অবস্থায় ধরা পড়ে তিমিটি।

সমুদ্রে আহত ও বিপন্ন প্রাণি উদ্ধারকারী একটি সংগঠন বলছে, তিমিটি হয়ত ১৩ শত কিলোমিটার দূরে তাসমানিয়ায় জালে আটকা পড়েছিল। মারা যাবার পর তিমি মাছটির আকৃতির কারণে এটিকে সৈকতেই কবর দেয়া হয়। কিন্তু বিপত্তি বাধে, তিমিটির লাশ অন্য কোথাও সরিয়ে নিতে হবে—এই দাবি নিয়ে স্থানীয় বাসিন্দারা হঠাৎ বিক্ষোভ শুরু করেন। তাদের আশঙ্কা তিমির এই কবরের কারণে বছরের পর বছর ধরে ঐ সৈকতে হাঙ্গর হানা দেবে। তাতে বিপন্ন হবে সমুদ্রের তীর ঘিরে স্থানীয়দের দৈনন্দিন কর্মকাণ্ড।

তবে, কর্তৃপক্ষ এ আশঙ্কা উড়িয়ে দিয়েছে, তাদের বক্তব্য এমন আশংকার কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই। কিন্তু তা সত্ত্বেও যেহেতু অনেক মানুষ এর বিপক্ষে, সে কারণে কর্তৃপক্ষ তিমিটিকে সরিয়ে নেবার সিদ্ধান্ত নিয়েছে। নোবি সৈকতসংলগ্ন তিন হাজারের বেশি বাসিন্দার দায়ের করা এক পিটিশনের প্রেক্ষাপটে শেষপর্যন্ত সোমবার কর্তৃপক্ষ তিমিটির লাশ কবর থেকে উত্তোলন করতে বাধ্য হয়েছে।

পুরাকীর্তি স্থাপনায় মাটি খোঁড়ার কাজে যেসব বিশাল যন্ত্র ব্যবহার করা হয়, তেমন যন্ত্র কাজে লাগানো হয়েছে এক্ষেত্রে। বিশাল তিমিটিকে কয়েক টুকরো করে কেটে সরিয়ে নেয়া হয়েছে তার মরদেহ। আর এ কাজে খরচ হয়েছে ৪০ হাজার মার্কিন ডলার অর্থাৎ টাকার অংকে ৩২ লক্ষ টাকা।

তিমিটি ছিল হাম্পব্যাক জাতের। এই জাতের তিমি প্রতি বছর এন্টার্কটিকা থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত প্রায় ১০ হাজার কিলোমিটার পর্যন্ত পরিভ্রমণ করে থাকে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অস্ট্রেলিয়া,তিমি,বিক্ষোভ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist