reporterঅনলাইন ডেস্ক
  ০৯ আগস্ট, ২০১৭

বরিশালে লিঙ্গবিহীন শিশুর জন্ম!

বরিশাল নগরীর কালীবাড়ি রোডের ফেয়ার ক্লিনিকে পুরুষাঙ্গ, পায়ুপথ এবং নাভিবিহীন এক শিশুর জন্ম হয়েছে। মঙ্গলবার রাতে অস্ত্রোপাচারের মাধ্যমে শিশুটির জন্ম হওয়ার পর রাতেই শিশুটিকে শেবাচিম হাসপাতালের শিশু বিভাগে ভর্তি করা হয়েছে।

নবজাতকের মা হিরা বেগম বর্তমানে ফেয়ার ক্লিনিকে চিকিৎসাধীন।

নবজাতকের বাবা জেলার উজিরপুর উপজেলার মুন্ডুপাশা গ্রামের ইউসুফ সরদার জানান, তার আট মাসের অন্তঃস্বত্ত্বা স্ত্রী হিরা বেগম মঙ্গলবার রাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে নগরীর ফেয়ার ক্লিনিকে ভর্তি করা হয়। ওই রাতেই অপারেশনের মাধ্যমে একটি ছেলের জন্ম দেয় তার। জন্মের পরপরই শিশুর কিছু ত্রুটি ধরা পড়ে। বিষয়টি চিকিৎকদের নজরে আসার পর ওই রাতেই নবজাতককে শেবাচিমে ভর্তি করা হয়।

বুধবার বিকেলে শেবাচিম হাসপাতালের সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. জহুরুল হক মানিক বলেন, এটা জন্মগত ত্রুটি। জরুরি ভিত্তিতে শিশুটির পায়ুপথ তৈরি করা প্রয়োজন। বাকি বিষয়গুলো সময়সাপেক্ষে সে (নবজাতক) অ্যাডাল্ট হলে তার পুরুষাঙ্গ প্ল্যান্ট করা যেতে পারে বলেও তিনি উল্লেখ করেন।

শেবাচিমের শিশু বিভাগের প্রধান অধ্যাপক ডা. অসীম কুমার সাহা বলেন, বিরল এই রোগের নাম ক্লোয়েক্যাল ম্যালফরমেশন। মায়ের গর্ভাবস্থায় শিশুটির পায়ুপথ এবং পুরুষাঙ্গ ডেভেলপ হয়নি। শিশু বিভাগে এ রোগের চিকিৎসা না থাকায় তাকে (নবজাতক) সার্জারি বিভাগে পাঠানো হয়েছে।

শেবাচিমের পরিচালক ডা. এসএম সিরাজুল ইসলাম বলেন, জটিল এ রোগের চিকিৎসার ব্যবস্থা শের-ই-বাংলা মেডিক্যাল হাসপাতালে নেই। তাই উন্নত চিকিৎসার জন্য শিশুটিকে ঢাকায় নিতে তার অভিভাবকদের পরামর্শ দেয়া হয়েছে।

নবজাতক শিশুটির বাবা ইউসুফ সরদার জানান, ঢাকায় উন্নত চিকিৎসার জন্য বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন। কিন্তু তার সেই সামর্থ্য নেই। তিনি নবজাতকের চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী ও সমাজের বিত্তবানদের সহযোগিতা চেয়েছেন।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লিঙ্গবিহীন,শিশু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist