চুল বেচে কোটি টাকা আয়

প্রকাশ : ১৯ জুন ২০১৭, ১৫:৫৬

অনলাইন ডেস্ক

ভারতের তিরুপতি বালাজি মন্দিরে প্রতিদিন হাজার হাজার ভক্ত আসেন। তারা ভগবানের উদ্দেশ্যে অনেক কিছু নিবেদন করেন। মনোবাসনা পূরণের জন্য এই মন্দিরে আসা ভক্তরা তাদের মাথার চুল কেটে দান করেন ভগবানের উদ্দেশ্যে। আর দান করা সেই চুল মাস শেষে নিলামে বিক্রি করে কোটি টাকা আয় করে মন্দির কর্তৃপক্ষ। 

মন্দির কর্তৃপক্ষ জানায়, বিক্রি করা চুল থেকে আয় হওয়া টাকা দিয়ে মন্দিরের বিভিন্ন উন্নয়ন কাজের পাশাপাশি নানাবিধ দাতব্য কাজে ব্যয় করা হয়। 

জানা গেছে, পুরুষ-নারী নির্বিশেষেই মনোবাঞ্ছা পূর্ণ হলে ভগবানকে কৃতজ্ঞতা জানানোর জন্য মাথার চুল কেটে ফেলেন তারা। ফলে প্রতি দিন এভাবে জমতে জমতে মাস শেষে বিপুল পরিমাণ কেশরাশি জমা হয় তিরুপতি বালাজি মন্দিরে। এবার সেই চুল দুই মাস পর নিলামে তুলে বিক্রি করা হলো ১৭ কোটি ৮২ রূপি।

তিরুমালা তিরুপতি দেবস্থানম জানিয়েছে, গত জুলাই মাসে চুল বিক্রি করে তাদের লাভ হয়েছিল ১১ কোটি ৮৮ লাখ রূপি। আগস্ট মাসে অবশ্য সেই তুলনায় অনেকটাই কম উপার্জন হয়েছে। যদিও সেই অঙ্কটাও রয়েছে কোটির উপরেই, ৫ কোটি ৯৪ লাখ। 

মন্দির কর্তৃপক্ষ আরো জানায়, এই আয় যোগ্য খাতেই ব্যয় করা হবে। ১১ কোটি ২৮ লাখ ব্যয় করে কেনা হবে ৩৯ কোটি ৩২ লাখ লিটার দুধ, যা লাইনে দাঁড়ানো শিশুদের পান করানো হবে। এছাড়া তিরুপতি লাড্ডু, যা তার বিশাল আকারের জন্য বিখ্যাত, ভগবানের সেই নৈবেদ্য তৈরির জন্য ব্যয় করা হবে ২,৬৭৮ কোটি!

পিডিএসও/রিহাব