মাজহারুল ইসলাম মিশু, হালুয়াঘাট

  ২৭ এপ্রিল, ২০১৭

তাক লাগালেন কৃষক মাজহারুল...

গারো পাহাড়ে সৌদি খেজুর ও এলাচি চাষ

ময়মনসিংহের সীমান্তবর্তী গারো পাহাড়ের পাদদেশে অবস্থিত ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলা। এখানে রয়েছে লাল ক্ষারীয় মাটির গারো পাহাড়। যেখানে কোন ফসল বা ফলজ বৃক্ষ উৎপাদনের কথা চিন্তাই করা যায়না। সেই পাহাড়ের ক্ষারীয় লাল মাটিতে সফল কৃষক মাজহারুল চাষ করেছেন সৌদিয়ান এলাচি। গারো পাহাড়ের ভেতর সৌদি খেজুর ও এলাচি চাষ করে সকলের নজরে এসেছেন চাষী মাজহারুল ইসলাম। তার বাড়ি উপজেলার কড়ইতলি গ্রামের কোচপাড়ায়। শুধু সৌদি খেজুর আর এলাচি নয়, কমলা ও মাল্টার পাশাপাশি মোট আড়াই একর জমির উপর নিজ উদ্যোগে স্বরূপ চাষ করেছেন ড্রাগন,সফেদা, বিভিন্ন প্রজাতির আম, তেতুঁল, আপেল, আঙ্গুর, আমলকি ও পেয়ারা।

২০১২ সালে এই চাষী হাতে নিয়েছিলেন ব্যতিক্রমধর্মী খামার করার পরিকল্পনা। আর ধীরে ধীরে তা এগিয়ে নিয়ে চলেছেন। ইতোমধ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন কর্মকর্তার পদচরণ ঘটেছে এই ব্যতিক্রমধর্মী খামারীর বাগানে। গত ১৪ ডিসেম্বর উক্ত খামারির বাগান পরিদর্শন করেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক অমিতাভ দাস সহ হালুয়াঘাট উপজেলা কৃষি কর্মকর্তা সুলতান আহমেদ। সেইসাথে কৃষক মাজহারুল ইসলামের ব্যতিক্রমধর্মী উদ্যোগের সফলতায় এলাকায় পড়েছে ব্যাপক সাড়া।

মোট ২ একর ৫০ শতাংশ জমির উপর হাতে নেওয়া কৃষকের স্বপ্ন আদৌ সফল হবে কিনা এ নিয়ে প্রতিদিনের সংবাদের সাথে কথা হয় কৃষক মাজহারুল ইসলামের। তিনি জানিয়েছেন সম্পূর্র্ণ ব্যতিক্রমধর্মী কিছু উদ্যোগের কথা। একদিকে দুর্লভ সৌদি জাতের খেজুরের চাষ অন্যদিকে একই গাছে হিমসাগর, গোপালভোগ, ল্যাংড়া, লকনা সহ মোট ৬ জাতের আম উৎপাদন। লিচু গাছে বিভিন্ন জাতের মাল্টা, দেশি মাল্টা গাছে ১৬ জাতের কমলা ও উন্নত জাতের মাল্টা উৎপাদন, দেশি জাম্বুরা গাছে বিভিন্ন জাতের উন্নত জাম্বুরার জাত, একই গাছে কয়েক প্রজাতির কূল উৎপাদন এখন আর মাজহারুলের স্বপ্ন নয় বাস্তবে নিয়ে এসেছেন। এখন শুধু তিনি সুফল পাওয়ার প্রতীক্ষায়।

কৃষক মাজহারুলের কাছে সৌদি খেজুর চাষের সফলতার বিষয়ে জানতে চাইলে তিনি জানিয়েছেন, ইতিপূর্বে তার সাবেক বাড়ি ফরিদপুরে এই ব্যতিক্রমধর্মী সৌদি জাতের খেজুরের চাষ শুরু করেছিলেন। কিন্তু নিম্নাঞ্চল বিধায় সেখানে সফল হতে পারেননি। পরবর্তীতে ২০১২ সালে পুনরায় বেছে নেন হালুয়াঘাটের গারো পাহাড়ের এই উঁচু মাটি। যেখানে সফলতার দ্বারপ্রান্তে চলে এসেছেন বলে জানান এই চাষি।

খেজুরের বীজ সৌদি আরব, দুবাই, কাতার থেকে নিয়ে আসেন বাংলাদেশে। তারপর সেই বীজ থেকে তার নিজস্ব দক্ষতায় চারা উৎপাদন করেন। এখন তার শতাধিক গাছ সহনশীল অবস্থায় এসেছে। ইতিমধ্যে কয়েকটি গাছে খেজুর ধরতেও শুরু করেছে। খেজুরের গুণগতমান নিয়ে জানতে চাইলে তিনি বলেন, এই গাছ থেকে উৎপাদিত খেজুর সৌদি আরবের খেজুরের মতোই স্বাদের। আর এলাচি সম্পর্কে বলেন, এখানকার মাটি এলাচি চাষের জন্য উপযোগী, এখানেও এলাচি চাষে সফল হবার সম্ভাবনা রয়েছে, স্থানীয় কৃষি বিভাগ একই কথা বলছে। শুধু খেজুর ও এলাচি নয়, মাল্টা ও কমলা চাষেও সফল হবেন তিনি এমনটিই জানিয়েছেন প্রতিদিনের সংবাদকে।

জাম্বুরা গাছের উপর কমলার কলম করে উন্নত জাতের কমলার উৎপাদন তার আরেক কৌশল। তিনি জানান, ইতিমধ্যে কয়েকশ’ জাম্বুরার চারা পাহাড়ের উপরে রোপণ করেছেন। পরে সেই গাছের উপর কমলা ও মাল্টার কলম উৎপাদন করবেন। এর কারণ হিসেবে চাষী মাজহারুল জানান, জাম্বুরা গাছ সহজেই ঐ এলাকার মাটির গুণাবলীর সঙ্গে সহনশীল অবস্থায় জন্মাতে পারে। সেই কারণে তিনি এই পন্থা অবলম্বন করেছেন।

কিভাবে এই উদ্যোগ নিয়েছেন এমন প্রশ্নে তিনি বলেন, ছোটকাল থেকেই গাছের প্রতি তার আলাদা নেশা ছিল। এছাড়া সৌদি আরব সহ বিভিন্ন দেশেও তিনি গিয়েছেন। সেখান থেকেই অনুপ্রাণিত হয়ে এই উদ্যোগ নিয়েছেন। তার বিশ্বাস তিনি সফল হবেন। গাছের বিষয়ে একাডেমিক কোনো দক্ষতা অর্জন করেননি তিনি। সম্পূর্ণ নিজের মেধাতেই খামার গড়ে তুলেছেন এই চাষী। খামারের বিষয়ে স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা কাজল সরকার জানান, চাষী মাজহারুল একজন বৃক্ষপ্রেমিক মানুষ। তিনি তার নিজস্ব উদ্যোগেই খেজুর চাষের পরিকল্পনা হাতে নিয়েছেন। তবে মাল্টা ও কমলার চারা তারা সরকারিভাবে সরবরাহ করেছেন। চাষী নিজেও সংগ্রহ করেছেন বলে জানান।

এ বিষয়ে হালুয়াঘাট উপজেলা কৃষি কর্মকর্তা সুলতান আহমেদ বলেন, আমরা ইতিমধ্যে চাষী মাজহারুলের খামার পরিদর্শন করেছি এবং তাকে সহযোগিতা করে চলছি। খেজুর চাষের সফলতা আসবে কিনা এমন প্রশ্নে ভালুকা উপজেলার চাষী মোতালেবের উদ্ধৃতি দিয়ে উক্ত কৃষি কর্মকর্তা বলেন, এখানেও খেজুর ও এলাচি চাষে সফল হওয়ার সম্ভাবনা রয়েছে। এখানকার মাটিও উপযোগী।

তিনি আরো বলেন, আমরা মাল্টা ও কমলার চারা দিয়েছি আর অন্যান্য বাকি জাতগুলো চাষী তার নিজস্ব উদ্যোগেই গ্রহন করেছেন। এছাড়া কৃষকের খামারকে বাস্তবায়ন করার সর্বাত্মক সহযোগিতা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে থাকবে বলে তিনি অবহিত করেন।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গারো পাহাড়,সৌদি খেজুর,এলাচি,তাক,চাষ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist