বিয়ের গহনায় রূপার মাস্ক!

প্রকাশ : ২৯ জুন ২০২০, ১৯:৩৬

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের মধ্যে থেমে নেই বিয়ে। লকডাউনের সময়ে এই কাজটি সেরে ফেলছেন অনেকে, যদিও সংখ্যায় কম। কিন্তু করোনার এই পরিস্থিতিতে মাস্ক ছাড়া গতি নেই। তবে বিয়েতে তো নববধূকে যেনতেন মাস্ক পড়ানো যায় না। একথা মাথায় নিয়ে তৈরি হচ্ছে রূপার মাস্ক। বিয়ের অলঙ্কারের তালিকায় রূপার মাস্ক স্থান পাবে বলে আশা করছেন ভারতের ব্যবসায়ীরা।

রুপার মাস্ক তৈরি করেছেন কর্ণাটক-মহারাষ্ট্রের সীমান্তবর্তী বেলগাম জেলার অলঙ্কার ব্যবসায়ী সন্দীপ সালগাওকর। করোনা আতঙ্কের আবহে অলঙ্কার হিসাবে এই রুপার মাস্ক ইতিমধ্যেই নজর কেড়েছে অসংখ্য মানুষের। বিয়ের পিঁড়িতে বসা বর-কনের মুখ ঢাকা থাকবে নকশা করা রুপোর মাস্কে। অন্যান্য মাস্কের মতো এটিও ইলাস্টিকের সাহায্যে দু’কানের পাশ দিয়ে মাথার পিছন দিকে বাঁধা থাকবে।

ওই অলঙ্কার ব্যবসায়ী জানান, বিয়ের অন্যান্য অলঙ্কারের মধ্যে বর-কনের মুখ ঢাকা থাকবে সাধারণ কাপড়ের মাস্কে, তা কি হয়! তাই রুপা দিয়ে এই মাস্ক বানানোর কথা মাথায় আসে তার। অলঙ্কার হিসাবে নতুনত্বের চমকে অনেক মানুষ এটিকে পছন্দও করছেন।

জানা যায়, এই রুপার মাস্কের ওজন বড়জোড় ২৫ থেকে ৩৫ গ্রাম। আর এর দাম আড়াই থেকে সাড়ে তিন হাজার টাকার মধ্যেই। তাই বিয়ের গয়না হিসাবে এটিকে খুব একটা দামিও বলা যাবে না। কিন্তু বিয়ের সাজের সঙ্গে মানানসই বটে। 

ওই অলঙ্কার ব্যবসায়ী জানান, ইতিমধ্যেই এই মাস্ক তৈরির অনেক অর্ডার পাচ্ছেন তিনি। বিয়ের উপহার হিসাবেও রুপোর মাস্ক কিনছেন অনেকেই। ভবিষ্যতে স্বর্ণ দিয়েও মাস্ক তৈরির ইচ্ছা এই অলঙ্কার ব্যবসায়ীর।

পিডিএসও/এসএম শামীম