বিরল প্রজাতির বনরুই উদ্ধার

প্রকাশ : ০১ নভেম্বর ২০১৯, ১৫:৩৮

অনলাইন ডেস্ক
উদ্ধারকৃত বিরল প্রজাতির বনরুই

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার কচাকাটা থানার পূর্ব কেদার সীমান্ত এলাকা থেকে একটি বিরল প্রজাতির বনরুই উদ্ধার করেছে পুলিশ।

পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার রাত ১০টার দিকে থানার বলদিয়া ইউনিয়নের পূর্বকেদার গ্রামের আবদুল খালেকের বাড়ির উত্তর দিকের ধানক্ষেত থেকে বস্তাবন্দি অবস্থায় প্রাণিটি উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়। শুক্রবার ১১টার দিকে বনরুইটি বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়।

কচাকাটা থানার ওসি (তদন্ত) শফিকুল ইসলাম জানান, অভিযানকালে পুলিশের উপস্থিতি টের পেয়ে চোরাকারবারিরা বনরুইটি ধানক্ষেতে ফেলে পালিয়ে যায়। পরে এটি উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়।

কচাকাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন অর রশিদ জানান, বন্যপ্রাণি উদ্ধারের একটি জিডি করা হয়েছে। প্রাণিটি নাগেশ্বরী বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

নাগেশ্বরী বন কর্মকর্তা সাদিকুর রহমান শাহীন জানান, বনরুইটি রংপুর বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয়ে পাঠানো হবে। সেখান থেকে মৌলভীবাজার বনাঞ্চলে এটাকে মুক্ত করা হবে।

এলাকাবাসী জানায়, বলদিয়া ইউনিয়নের পূর্বকেদার সীমান্ত এলাকা হওয়ায় একটি চোরাচালান চক্র ভারত থেকে এসব প্রাণি এনে ঢাকায় চড়া মূল্যে বিক্রি করে। এই চক্রের বেশ কয়েকজন সদস্য রয়েছে। উদ্ধার হওয়া বনরুইটি ফকির বাদশা ও ওবাইদুলের।

পিডিএসও/হেলাল