reporterঅনলাইন ডেস্ক
  ১২ মে, ২০১৯

দ্রুততম বুলেট ট্রেনের পরীক্ষামূলক যাত্রা

জাপানের সিনকানসেন ভার্সনের আলফা এক্স প্রযুক্তির বুলেট ট্রেন

বিশ্বের দ্রুততম বুলেট ট্রেন তৈরি নিয়ে চীন এবং জাপানের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন। চীনকে পেছনে ফেলে এবার ঘণ্টায় ৪০০ কিলোমিটার বেগে চলতে সক্ষম দ্রুততম বুলেট ট্রেনের পরীক্ষামূলক কার্যক্রম চালিয়েছে জাপান।

সিনকানসেন ভার্সনের আলফা এক্স প্রযুক্তির এই বুলেট ট্রেনটি শুক্রবার চালানো হয়। ৪০০ কিলোমিটার বেগে ছুটতে সক্ষম হলেও ২০৩০ সাল নাগাদ ট্রেনটির পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু করলে এর গতিবেগ ঘণ্টায় ৩৬০ কিলোমিটার রাখতে চায় জাপান।

গত বছরই জাপান পরীক্ষামূলকভাবে সিনকানসেন ভার্সনের এন৭০০এস প্রযুক্তির উচ্চগতির একটি বুলেট ট্রেন চালায়। আগামী বছর অর্থাৎ ২০২০ সালে পূর্ণাঙ্গভাবে চালু হবে এন৭০০এস বুলেট ট্রেনটি। ২০২০ সালে টোকিওতে অনুষ্ঠেয় গ্রীষ্মকালীন অলিম্পিকের সময় উদ্বোধন করা হবে উচ্চ গতির ঐ ট্রেনটি।

কিন্তু আলফা এক্স প্রযুক্তির এই ট্রেনটি এন৭০০এস থেকে আরো অনেক বেশি গতিতে ছুটতে সক্ষম। মিনিটে ৬ কিলোমিটার অতিক্রম করবে আলফা এক্স। ট্রেনটিতে রয়েছে দশটি অত্যাধুনিক কামরা।

ট্রেনটি আগামী তিন বছর সপ্তাহে দুই দিন জাপানের সেনডাই ও আমোরি শহরের মধ্যে পরীক্ষামূলকভাবে চলাচল করবে। জাপানের এই দুটি শহরের মধ্যে দূরত্ব ২৮০ কিলোমিটার অর্থাৎ এই দূরত্ব অতিক্রম করতে যাত্রীদের ৪৭ মিনিট সময় লাগবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বুলেট ট্রেন,পরীক্ষামূলক যাত্রা,প্রযুক্তি,জাপান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close